হাওরের পরিবেশ রক্ষায় সবাইকে সতর্ক থাকতে হবে: রাষ্ট্রপতি

হাওরের পরিবেশ রক্ষায় সবাইকে সতর্ক থাকতে হবে। প্লাস্টিক বর্জ্য ও পলিথিনের ব্যবহার যাতে হাওর এলাকার পর্যটনের পরিবেশ নষ্ট না করে সেদিকে খেয়াল রাখতে হবে।

মঙ্গলবার (২৩ আগস্ট) সন্ধ্যায় অষ্টগ্রামে রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটোরিয়ামে আয়োজিত পেশাজীবী, স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীজনের সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, হাওরের উন্নয়ন নিয়ে নানা ধরনের বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা হচ্ছে সেই ব্যাপারে আপনাদের সতর্ক থাকতে হবে।

পরিবেশকে রক্ষা করে অর্থনীতি ও জীবনমানের কীভাবে উন্নয়ন করা যায় সেই লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

রাজনীতিবিদদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি আরও বলেন, আপনারা জনগণ ও ভোটারদের প্রশ্ন করুন আপনাদের প্রতি তাদের কোনো অভিযোগ আছে কিনা।

তাহলে জনগণ এবং রাজনীতিবিদদের মধ্যে সুসম্পর্ক এবং জবাবদিহিতার পরিবেশ তৈরি হবে এবং দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।
বিশ্বজুড়ে পরিবেশ বিষয়ক চিন্তাধারায় টেকসই উন্নয়নের ধারণা শক্তিশালী হয়েছে বলে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, পরিবেশ ধ্বংস করে যাতে উন্নয়ন না করা হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।

এর আগে এদিন বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মিঠামইন-অষ্টগ্রাম সড়কের ভাতশলা সেতু পরিদর্শন করেন।

এরপর মিঠামইন থেকে ১৬ কিলোমিটার দূরত্বে মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়কের ‘আই লাভ অষ্টগ্রাম’ পয়েন্টে ‘পর্যটনে অষ্টগ্রাম’ এর শুভ উদ্বোধন করেন রাষ্ট্রপতি। এছাড়াও অষ্টগ্রামে রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেতু পরিদর্শন করেন তিনি।