চার লাখ ৬৬ হাজার ৯০৬টি গাছ লাগিয়েছে যুবলীগ

দ্বিতীয় ধাপে সারাদেশে চার লাখ ৬৬ হাজার ৯০৬টি গাছ লাগিয়েছে যুবলীগ।

শনিবার (৩ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮৫ সালের ১ আষাঢ় থেকে পুরো বাংলাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়ন করে আসছেন। তখনও বিশ্বে জলবায়ু পরিবর্তনের বিষয়টি আসেনি। কিন্তু শেখ হাসিনা দেশের কথা চিন্তা করে, দেশের মানুষের কথা চিন্তা করে, পরিবেশের কথা চিন্তা করে এ পদক্ষেপ নেন। তিনি দেশের সবাইকে নির্দেশনা দেন যে, আপনারা অন্তত তিনটি করে গাছ লাগাবেন। একটা ফলের গাছ, একটা কাঠের ও একটা ভেষজ গাছ।

এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী নির্দেশে গত ২০ জুন হাতিরঝিলের প্লাটিনাম পার্কে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ।

ওই সময় অনুষ্ঠানে যুবলীগ চেয়ারম্যান পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল সংগঠনটির নেতাকর্মীসহ সবাইকে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র এই তিন মাস কমপক্ষে একটি ফলদ, একটি বনজ ও একটি ভেষজ গাছ লাগানোর আহ্বান জানান।

যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী জুন মাসের ২০ তারিখ থেকে জুলাই মাসের ১৬ তারিখ পর্যন্ত যুবলীগের নেতাকর্মীরা দেশের বিভিন্ন স্থানে প্রায় এক লাখ ৭০ হাজার ৩২টি বৃক্ষরোপণ করেন। এবার দ্বিতীয় ধাপে জুলাই মাসের ১৬ তারিখ থেকে আগস্ট মাসের ২৫ তারিখ পর্যন্ত চার লাখ ৬৬ হাজার ৯০৬টি বৃক্ষরোপণ করা হয়েছে।