রিভা-রাজিয়ার বিরুদ্ধে ব্যবস্থা না নিলে ২৫ জন নেত্রীর পদত্যাগের হুমকি

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা এবং সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা না নিলে গণপদত্যাগের ঘোষণা দিয়েছেন কলেজ ছাত্রলীগের ২৫ জন নেত্রী।

রোববার দুপুরে কলেজের শহীদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তারা। এর আগে, সকালে ইডেন কলেজ ছাত্রলীগের বিতর্কিত কর্মকাণ্ডের ঘটনা তদন্তে দুই সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলন থেকে এই তদন্ত কমিটিকেও অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি রাজধানীর ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড তদন্তে কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি তিলোত্তমা শিকদার এবং যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশিকে নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।রোববার সকালে ছাত্রলীগের সভাপতি আন নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তিলোত্তমা শিকদার এবং বেনজির হোসেন নিশি ইডেন কলেজ ছাত্রলীগের দায়িত্বে রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সংঘটিত বিশৃঙ্খলার তদন্তের স্বার্থে তিলোত্তমা শিকদার ও বেনজির হোসেন নিশিকে নিয়ে ২ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হলো। উক্ত তদন্ত কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেয়ার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

এর আগে শনিবার রাতে ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার চাঁদাবাজি ও সিট বাণিজ্য নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় কলেজ ছাত্রলীগের সহসভাপতি জান্নাতুল ফেরদৌসকে হল থেকে মারধর করে বের করে দেওয়ার অভিযোগ ওঠে। বর্তমানে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন।

এ ঘটনায় গত রাতে কলেজ ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক পক্ষে বিপক্ষে মিছিল হয়। জান্নাতুল ফেরদৌস বেগম রাজিয়া ছাত্রীনিবাসের আবাসিক শিক্ষার্থী।

জানা যায়, গত ২২ সেপ্টেম্বর রিভা এবং রাজিয়ার বিভিন্ন অনিয়ম, চাঁদাবাজি, সিট বাণিজ্য ও হল দখল নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেন জান্নাতুল ফেরদৌস। এর দুদিন পর শনিবার (২৪ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে হল থেকে বের করে দেওয়ার হুমকি দেন শাখা ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদকের অনুসারীরা। এ সময় তাকে হেনস্তা করারও অভিযোগ ওঠে।

গত ২৬ আগস্ট সমকালে রিভার বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে ‘ইডেনের ‘ডন’ রিভা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এতে রিভার বিরুদ্ধে ‘দুই ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকি’, ‘ছাত্রলীগের মিছিল-মিটিংয়ে শিক্ষার্থীদের জোর করে নিয়ে যাওয়া’সহ সিট বাণিজ্য, ক্যানটিন থেকে চাঁদা দাবি’ প্রভৃতি বিষয় ওঠে আসে।