দেশের সুনাম নষ্টকারীদের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে: প্রধানমন্ত্রী

বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া প্রবাসে বসে যারা দেশের সুনাম নষ্ট করছে তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ভার্জিনিয়ায় যুক্তরাষ্ট্র প্রবাসীদের সঙ্গে আলোচনা সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

ওয়াশিংটনে হোটেল রিচ কার্টনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে আসেন যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশি এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা। এসময় তাদের স্লোগান আর তুমুল করতালিতে মুখর হয়ে ওঠে হোটেল প্রাঙ্গণ। প্রবাসীদের উদ্দেশে দেয়া সংক্ষিপ্ত ভাষণে প্রধানমন্ত্রী বলেন, শুধু দেশে নয়, দেশের বাইরেও চলছে দেশবিরোধী ষড়যন্ত্র; আর তার প্রতিহত করতে সচেতন থাকতে হবে প্রবাসীদেরও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশে থাকতে অপকর্ম করার পর কিছু মানুষ দেশ ছেড়ে ভেগেছে। এখন এখানে এসে আঁতেল হয়ে গেছে। প্রতিদিনই বাংলাদেশের বিরুদ্ধে তারা যা-তা বলে বেড়ায়। দেশে চাকরি হারিয়ে বা কোনো অপকর্ম করেই তো তারা দেশ ছেড়েছে। এরপরই তারা বিদেশে এসে বড় আঁতেল হয়ে গেছে। এদের কথার জবাবও দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধী এবং বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া এখনও চলমান। বঙ্গবন্ধুর হত্যাকারী রাশেদ চৌধুরী তো আমেরিকাতেই বসে আছে। তার ব্যাপারে বহুবার আমেরিকার সাথে কথা হয়েছে। অনেকবার অনুরোধ করেছি, তাকে বাংলাদেশের কাছে ফেরত পাঠানোর জন্য। কারণ, সে তো শিশু হত্যাকারী, নারী হত্যাকারী। অথচ, এই দেশ মানবতার কথা বলে, মানবাধিকারের কথা বলে। অথচ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুরো পরিবারকে এরা হত্যা করেছে। এদের হাত থেকে শিশু রাসেলও রেহাই পায়নি। এরকম খুনিকে তারা কীভাবে আশ্রয় দেয়?

বাংলাদেশে পদ্মা সেতু উদ্বোধনের প্রসঙ্গ টেনে সরকার প্রধান বলেন, এই সেতু নির্মাণের ফলে দেশের অভ্যন্তরে এবং আঞ্চলিক যোগাযোগ বাড়বে, গতিশীল হবে অর্থনীতি। শেখ হাসিনা বলেন, অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে স্বপ্নের এই সেতু নির্মাণ করা সম্ভব হয়েছে। যদিও এই সেতু নির্মাণের বিরুদ্ধে দেশের অনেক বিখ্যাত ব্যক্তি গভীর ষড়যন্ত্র করেছেন।