ভালো কাজের জন্য সরকারের সামর্থ্য অনুযায়ী বরাদ্দ দেওয়া হবে: তাজুল ইসলাম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সরকারের টাকা সঠিক কাজে ব্যবহার করলে ও ভালো কাজের জন্য সরকারের সামর্থ্য অনুযায়ী বরাদ্দ দেওয়া হবে। এর জন্য দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

শনিবার (২২ অক্টোবর) সকালে আগারগাঁওয়ের জাতীয় স্থানীয় সরকারি ইনস্টিটিউটে কুমিল্লা সিটি কর্পোরেশন কাউন্সিলরদের সিটি কর্পোরেশন সম্পর্কে মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলরদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন ২০১১ সালে গঠিত হয়েছে। সেই সময় থেকে এখন পর্যন্ত হিসাব করে দেখেছি আপনারা সরকারের ২০০ কোটি টাকাও পাননি। আমি একসঙ্গে ১ হাজার ৫০০ কোটি টাকা দিয়েছি। আরেকটি ৪৯০ কোটি টাকার প্রকল্প দেওয়া হয়েছে। এরপরে আরও ১৫০ কোটি টাকা দেওয়া হয়েছে। এই টাকাটাকে এখন আপনাদের কাজে লাগাতে হবে এবং সেটি অবশ্যই পরিকল্পিতভাবে কাজে লাগাতে হবে। জনগণ আপনাদের দায়িত্ব দিয়েছে, তাদের মালিকানার বিষয়টি আপনারা রক্ষা করবেন। সে হিসাবে আপনাকে দায়িত্ব নিতে হবে। যেনতেনভাবে কাজ করলে হবে না।

তিনি আরও বলেন, প্ল্যান ছাড়া কোনো কাজ করা যাবে না। কাউন্সিলর ও মেয়রদের অনেক দায়িত্ব। আমি কাউন্সিলর আর মেয়র হয়েছি শুধু মানুষ আমাকে সালাম দেবে আর ভয় করবে এর জন্য? কেউ যদি অবৈধ কার্যকলাপ করে, আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। বহু মেয়রকে বহিষ্কার করা হয়েছে। কাউন্সিলরদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এই কাজটা কিন্তু আমাকে অনেক দুঃখের সাথে, কষ্টের সাথে করতে হয়েছে। আপনারা সিটি কর্পোরেশনের বইগুলো পড়েন। যত বেশি পড়বেন তত বেশি শিখবেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত।