সম্মেলনের আগে আর কোন কমিটি দিতে পারবেনা কেন্দ্রীয় ছাত্রলীগ

বাংলাদেশ ছাত্রলীগের সন্মেলনের তারিখ আগামী ৩ ডিসেম্বর নির্ধারণ হওয়ায় বর্তমান কেন্দ্রীয় কমিটি আর কোন ইউনিটের কমিটি ঘোষনা করতে পারবে না বলে পলিটিক্সনিউজকে জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। শনিবার ( ৫ নভেম্বর)  রাতে পলিটিক্সনিউজের সাথে একান্ত আলাপকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ছাত্রলীগের সন্মেলনের তারিখ আগামী ৩ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। সম্মেলনের তারিখ নির্ধারণ হওয়ায় বাংলাদেশ ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের কমিটি দেওয়ার ক্ষমতা বিলুপ্ত হয়েছে। এরা কোন ইউনিটের কমিটি দিতে পারবে না।

প্রসঙ্গত, বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম সম্মেলন আগামী ৩ ডিসেম্বর ও যুব মহিলা লীগের সম্মেলন ২৬ নভেম্বর এবং বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সম্মেলন আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। বাংলাদেশ আওয়ামী লীগ এর সম্মেলন আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

ছাত্রলীগের সর্বশেষ ২৯তম জাতীয় সম্মেলন ২০১৮ সালের মে মাসে অনুষ্ঠিত হয়। ওই বছরের জুলাইয়ে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী। পরে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয় আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্যকে। ২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জয় ও লেখককে ‘ভারমুক্ত’ করা হয়। এরপর থেকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন জয়-লেখক।