প্রতিনিয়তই মূল্যস্ফীতি কমে যাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রতিনিয়তই মূল্যস্ফীতি কমে যাচ্ছে। ধারাবাহিকতার অংশ হিসেবে মূল্যস্ফীতি আরও কমবে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) নগরীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহান বিজয় দিবস উদযাপন ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বিসিএস প্রশাসন ও বিসিএস পুলিশ ক্যাডারে কর্মরত বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ‘সংবর্ধনা ও স্মৃতিচারণ’ উপলক্ষে এক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

বিরোধীদের আন্দোলন ও মূল্যস্ফীতি প্রসঙ্গে এম এ মান্নান বলেন, মূল্যস্ফীতি লাঠিসোঁটা দিয়ে কমানো যায় না, কমাতে হয় উৎপাদন বাড়িয়ে। রাস্তাঘাট খোলা রেখে, বাজারটাকে সঠিকভাবে চলতে দিতে হবে, গুদামে মাল গুদামে না রেখে বাজারে আসতে দিতে হবে। তবেই মূল্যস্ফীতি কমবে।

গাইবান্ধা থেকে ট্রাক সরাসরি যেন ঢাকায় প্রবেশ করে, সেই ব্যবস্থা সচল থাকতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, কেউ ট্রাক যদি থামায়, বাজার বন্ধ করে দেয়, সড়ক বন্ধ করে তাহলে আমার ভাই রিকশা কোথায় চালাবে, কীভাবে তারা চাল-ডাল কিনবে?

মূল্যস্ফীতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী, প্রতিনিয়তই মূল্য কমে যাবে। মূল্যস্ফীতি আরও কমবে। গতকাল মাস শেষ হয়ে গেছে। একটু আগে বিবিএস সচিবের সঙ্গে কথা বলেছি। রোববার (৪ ডিসেম্বর) মূল্যস্ফীতি তাপমাত্রা প্রকাশ করবে। আমার বিশ্বাস, সামনে আরও কমে আসবে। মাঠে ফসল, পুকুরে মাছ, জমিতে সবজি, মুরগির ডিম অগ্রাহয়ণ পৌষ মাসে একটু বেশিই থাকে। তাহলে আপনাদের এতো ভয় পাওয়ার কী আছে। দায়িত্বশীল নাগরিক হিসেবে নেতার কথা শোনা উচিত। আমরা মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর কথা শুনেছিলাম। এখন দেশের নেতৃত্ব যিনি দিচ্ছেন শেখ হাসিনা, তার কথা শোনাও আমাদের দায়িত্ব। শেখ হাসিনা কি বলছেন, অপচয় কমান, অহেতুক ব্যয় করবেন না। এটা আমাদের অর্ডার দিয়েছেন সবার উচিত এটা মেনে চলা।