জাতিকে পঙ্গু করতেই বুদ্ধিজীবীদের হত্যা: জিএম কাদের

বাঙালি জাতিকে পঙ্গু করতেই মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের আগমুহূর্তে ১৪ ডিসেম্বর পরিকল্পিতভাবে জাতির সূর্যসন্তান বুদ্ধিজীবীদের হত্যা করা হয় বলে উল্লেখ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দেওয়া বাণীতে তিনি বেদনাবিধুর এ দিনে অতল শ্রদ্ধা আর অকৃত্রিম ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেন।

শহীদ বুদ্ধিজীবী দিবসকে জাতীয় জীবনে এক শোকাবহ দিন উল্লেখ করে জাপা চেয়ারম্যান বলেন, মহান স্বাধীনতাযুদ্ধে চূড়ান্ত বিজয়ের মাত্র দুদিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশের দোসরদের হাতে নির্মমভাবে শহীদ হয়েছেন জাতির সূর্যসন্তানেরা। গভীর শ্রদ্ধা ও সমবেদনা এবং ভালোবাসা জানাচ্ছি শহীদ পরিবারের প্রতিটি সদস্যদের প্রতি।

জিএম কাদের বলেন, পৃথিবীর বুকে যখন ‘বাংলাদেশ’ নামে একটি স্বাধীন ভূখণ্ডের অভ্যুদয় নিশ্চিত হয়েছিল, যখন টেকনাফ থেকে তেতুলিয়ার বিভিন্ন জনপদে লাল-সবুজের বিজয় পতাকা পতপত করে উড়ছিল, মুক্তিসেনারা প্রিয় মাতৃভূমির বিজয় সুনিশ্চিত করে বিজয়োল্লাসের প্রস্তুতি নিচ্ছিল, ঠিক তখনই পাক হানাদার বাহিনী নিশ্চিত পরাজয় জেনে ঘৃণ্য ষড়যন্ত্রে লিপ্ত হয়।

তিনি বলেন, স্বাধীনতাকামী বাঙাণি জাতি যেন মেধা-মননে মাথা তুলে দাঁড়াতে না পারে, সেজন্য তারা জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যায় মেতে ওঠে। বাঙালিকে পঙ্গু জাতিতে পরিণত করতেই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। এই নারকীয় হত্যাযজ্ঞে আত্মদান করেন অগণিত সূর্যসন্তান। এখনো মিরপুর ও রায়েরবাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ বাঙালি জাতির কাছে শ্রদ্ধা আর ভালোবাসার সৌধ।