কর্মসূচির তারিখ পরিবর্তন নমনীয়তা নয়,রাজনৈতিক দর্শন: বিএনপি

আওয়ামী লীগের সাধারণ ওবায়দুল কাদেরের আহ্বানে সাড়া দিয়ে বিএনপির আগামী ২৪ ডিসেম্বরের ঢাকার গণমিছিলের তারিখ পরিবর্তন কারও প্রতি নমনীয়তা নয় বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

রোববার (১৮ ডিসেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

একদিকে আওয়ামী লীগের প্রতি শোষণ-নিপীড়নের অভিযোগ করছেন, অন্যদিকে তাদের অনুরোধে বিএনপি নিজেদের কর্মসূচির তারিখ পরিবর্তন করছে, এটা তাদের প্রতি নমনীয়তা কি না— জানতে চাইলে মোশাররফ বলেন, এটা আমাদের রাজনৈতিক কর্মসূচি, যা আগে ঘোষণা করেছিলাম। এখানে (ওই তারিখে) আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল হবে। এই প্রেক্ষাপটে তাদের সাধারণ সম্পাদক মিডিয়ার মাধ্যমে আমাদের অনুরোধ ও আহ্বান জানিয়েছে (বিএনপির কর্মসূচি পেছানোর জন্য)। আমরা এই দেশে রাজনীতি করি, বিএনপি একটি মধ্যপন্থি গণতান্ত্রিক দল। কোনো সংঘাতে আমরা বিশ্বাস করি না।

তিনি আরও বলেন, আমাদের দল প্রকৃতপক্ষে গণতন্ত্রে বিশ্বাস করে বলেই এই দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাকশালের পরিবর্তে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। যেখানে সব সংবাদপত্র বাতিল করে দিয়েছিল, সেখানে তিনি স্বাধীনতা দিয়েছিলেন। সব দলের ও সবার মতামত প্রকাশ্যে ও সামনে আসুক সেটা বিশ্বাস করি। সেই জন্য আমাদের আচরণ গণতান্ত্রিক। গণতান্ত্রিক আচরণ আমরা অতীতেও দেখিয়েছি, ভবিষ্যতেও দেখাব।

সাবেক এই মন্ত্রী বলেন, একটি রাজনৈতিক দল আরেকটি রাজনৈতিক দলের প্রতি সহনশীল হবে, তাদের মতামত ও বক্তব্য দেওয়া সুযোগ করে দেবে এটাই বিএনপির নীতি। সেই নীতির প্রেক্ষাপটে বিএনপির কর্মসূচির তারিখ পরিবর্তন। এটা কারও প্রতি এমন কোনো নমনীয়তা নয় বা কারও আহ্বানে করেছি এমনও নয়। এটা বিএনপির রাজনৈতিক দর্শন বা চিন্তা-ধারার প্রতিফলন।