তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

হিমালয় কন্যা খ্যাত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। তীব্র ঠাণ্ডা ও কনকনে শীতে নাস্তানাবুদ হয়ে পড়েছে জনজীবন। তবে সকাল ৯টার পরে সূর্যের মুখ দেখা গেলেও নেই উত্তাপ।

সোমবার (৯ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়, ৭ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে রাত থেকে হিম শীতল বাতাসের সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফোটার মতো হালকা ঝরে পড়া ঘনকুয়াশা ঠাণ্ডাকে আরও কঠিন করে তুলেছে। এতে চরম দুর্ভোগে পড়েছে জেলার দুস্থ ও খেটে খাওয়া লোকজন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে কাজের সন্ধানে ছুটে চলছেন তারা।

জীবন নামে এক দিনমজুর বলেন, ঠাণ্ডা ও ঘনকুয়াশার কারণে সকালে কাজে যেতে পারছি না। যেখানে সকাল ৬টার সময় কাজে যাওয়ার কথা সেখানে যেতে হচ্ছে ৯টার পর।

আমির হোসেন নামে এক পাথর শ্রমিক বলেন, গরম কাপড় না থাকায় ঠিক মতো বাড়ি থেকে বের হতে পারছি না। সরকারি বা বেসরকারিভাবে যদি কেউ শীত বস্ত্র দেয়, তাহলে আমার জন্য একটু ভালো হবে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান বলেন, গত কয়েকদিন থেকে তেঁতুলিয়ায় তাপমাত্রা ওঠা-নামা করছে। আজ সকাল ৯টায় ৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন। আগামী ১৫ জানুয়ারির মধ্যে আরও একটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে।