বিএনপি নেতা রিজভীর মুক্তি ও সুচিকিৎসার দাবি জানিয়েছে এ্যাব

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব কারাবন্দি রুহুল কবির রিজভীর অবিলম্বে মুক্তি ও সুচিকিৎসার দাবি জানিয়েছেন এগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যাব) আহ্বায়ক কৃষিবিদ রাশিদুল হাসান হারুন ও সদস্য সচিব অধ্যাপক ড. জিকেএম মোস্তাফিজুর রহমান।

এ ছাড়া এ্যাব’র সাবেক সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম এবং বিএনপির কৃষিবিষয়ক সহসম্পাদক কৃষিবিদ চৌধুরী আব্দুল্লাহ আল ফারুকসহ এ্যাব’র কেন্দ্রীয় কমিটি, ২৪টি চ্যাপ্টার কমিটি ও বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী আদর্শের শিক্ষকসহ ৪০০ শতাধিক এ্যাব নেতা বিবৃতি দিয়েছেন।

আজ মঙ্গলবার (৩১ জানেুয়ারি) এক বিবৃতিতে বলা হয়, আমরা জানতে পেরেছি যে, রিজভী কারা হাসপাতালে সাত দিন ধরে চিকিৎসাধীন এবং কোনো খাবার খেতে পারছেন না। তার স্ত্রী আরজুমান আরা জানিয়েছেন, তিনিও এ বিষয়ে বার বার যোগাযোগ করে কোনো কিছু জানতে পারছেন না।

নেতারা বলেন, রিজভী দীর্ঘদিন থেকেই অসুস্থ। স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে তিনি হরতালে গুলিবিদ্ধ হয়েছিলেন। সে সময় এবং পরবর্তীতে সড়ক দুর্ঘটনায় তার শরীরে অপারেশন হয়। গত ২ বছরে তিনি হৃদরোগে ও করোনায় আক্রান্ত হয়েছিলেন। এ ছাড়া তিনি বেশকিছু জটিল রোগে আক্রান্ত। এর আগে তিনি কারাগারে বন্দি থাকাবস্থায় অসুস্থ হয়ে পড়লে তাকে বিশেষায়িত হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হয়েছিল। কারা হাসপাতালে রেখে চিকিৎসা করানো সম্ভব ছিল না বলেই বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছিল।

তারা আরও বলেন, অবিলম্বে রিজভীর উন্নত চিকিৎসার জন্য কারাগারের বাইরে বিশেষায়িত কোনো হাসপাতালে হস্তান্তর করার ও নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি। রিজভীর সঙ্গে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে এর দায়ভার সরকারকেই নিতে হবে। একইসঙ্গে কারাগারে তার বিষয়ে স্পষ্ট করার জন্য সরকারের কাছে দাবি জানান তারা।