শিক্ষার মানোন্নয়ন ছাড়া জাতির প্রকৃত উন্নয়ন সম্ভব নয়: হুইপ স্বপন

জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, শিক্ষার মানোন্নয়ন ছাড়া জাতির প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। কেবলমাত্র কতিপয় ক্যাডেট কলেজ এবং শহর এলাকার হাতেগোণা কিছু স্কুলে উন্নত শিক্ষা ব্যবস্থা চালু থাকলে গ্রামের সন্তানরা এবং দরিদ্র জনগণের সন্তানরা মানসম্পন্ন শিক্ষা লাভ থেকে বঞ্চিত থাকবে এবং উন্নত শিক্ষা বাণিজ্যিক সেবায় রুপান্তরিত হবে।

তিনি বলেন, সবাই আন্তরিক হলে গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে মান সম্পন্ন শিক্ষা চালু করা অসম্ভব নয়। সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষক হিসেবে যোগদান করেছেন। নব জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ দীর্ঘদিন এই পেশায় কর্মরত থেকে অভিজ্ঞতা অর্জন করেছেন। সুতরাং কর্মরত সম্মানিত মেধাবী শিক্ষকগণ আর একটু আন্তরিক হলে প্রতিটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়ন সম্ভব।

আজ শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলা পরিষদ মিলনায়তনে জয়পুরহাট- ২ নির্বাচনী এলাকার ১৮০ টি প্রাথমিক বিদ্যালয়ে মিনি শিশু পার্ক নির্মাণের জন্য অনুদানের অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, গ্রীক দার্শনিক প্লেটোর মতবাদ হচ্ছে, “মানুষ যেমন হবে রাষ্ট্রও তেমনিই হবে। মানুষের চরিত্র দ্বারাই রাষ্ট্র গড়ে ওঠে। সুতরাং স্মার্ট বাংলাদেশ এবং একটি পরমতসহিষ্ণু উন্নত মূল্যবোধসম্পন্ন শান্তিময় সমাজ গড়তে শিক্ষিত, সৃজনশীল নাগরিক গড়ে তোলার বিকল্প নেই। গ্রামে শিক্ষার মানোন্নয়ন দেশ ও জাতির প্রকৃত উন্নয়নের অন্যতম প্রধান অনুষঙ্গ।

তিনি প্রতিটি বিদ্যালয়কে জ্ঞানের বাতিঘর হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষকবৃন্দ, জনপ্রতিনিধি ও সরকারি অফিসারদের সর্বাত্মক যত্নবান হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন।

অনুদানের চেক বিতরণকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাকির হোসেন মন্ডল, কালাই উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, ক্ষেতলাল উপজেলা চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, আক্কেলপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, তিন উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ, ক্ষেতলাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুজ্জামান নাদিম চেয়ারম্যান, সাধারন সম্পাদক মেয়র সিরাজুল ইসলাম, আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ মোকছেদ আলী, সাধারন সম্পাদক আলহাজ্ব আহসান কবীর এবলব চেয়ারম্যান, কালাই উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ফজলুর রহমান প্রমুখ।