প্রকৌশলীরা মর্যাদা নিয়ে দেশ মাতৃকায় ভূমিকা রাখতে পারে এটাই স্বপ্ন: মিছবাহুজ্জামান চন্দন

দেশের সবচেয়ে প্রাচীন এবং বৃহৎ পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর দ্বিবার্ষিক (২০২৩-২৪ মেয়াদের) নির্বাচন বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি)। সেদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে সারা দেশে আইইবি’র ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতি পদে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুস সবুর ও সাধারণ সম্পাদক পদে আইবির ভাইস প্রেসিডেন্ট বুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার এসএম মঞ্জুরুল হক মঞ্জুসহ মুক্তিযুদ্ধের আদর্শে বিশ্বাসী ‘বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ’ এর মনোনয়ন দিয়েছেন।

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্যানেলের অন্য প্রার্থীরা হলেন, ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) পদে ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার, ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন ও অর্থ) পদে ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট (এইচ.আর.ডি) পদে ইঞ্জিনিয়ার খন্দকার মনজুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট (সার্ভিস এন্ড ওয়েলফেয়ার) পদেই ইঞ্জিনিয়ার শাহাদাত হোসেন শীবলু, সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) পদে ইঞ্জিনিয়ার মোঃ আবুল কালাম হাজারী, সহকারী সাধারণ সম্পাদক (প্রশাসন ও অর্থ) পদে ইঞ্জিনিয়ার মোঃ রনক আহসান, সহকারী সাধারণ সম্পাদক (এইচ.আর.ডি) পদে ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তী, সহকারী সাধারণ সম্পাদক (সার্ভিস এন্ড ওয়েলফেয়ার) পদে ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন।

সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার সুমিত্র কুমার মুদসুদি ,ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার সতি নাথ বসাক, সম্পাদক পদে ইঞ্জিনিয়ার সৈয়দ শিহাবুর রহমান। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো: জুলফিকার আলি, ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার কাজী মোস্তাক উল্লাহ, সম্পাদক পদে ইঞ্জিনিয়ার এস.এম. আল-ইমরান। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার আহসান বিন বশির (রিপন), ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো: মাসুদ রানা, সম্পাদক পদে ইঞ্জিনিয়ার সুমন দাশ। কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার এ.এন.এম. তরিক আব্দুল্লাহ, ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো: ইলিয়াস হোসেন, সম্পাদক পদে ইঞ্জিনিয়ার মো: ওবায়দুল্লাহ (নয়ন)।

এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো. মিছবাহুজ্জামান চন্দন, ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো: মিজানুর রহমান ,সম্পাদক পদে ইঞ্জিনিয়ার মো : ওয়াহিদুল ইসলাম। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার প্রফেসর ড.মোঃ মাহফুজুল ইসলাম পিইএনজি ,ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার সঞ্জয় কুমার নাথ,সম্পাদক পদে ইঞ্জিনিয়ার তানভীর মাহমুদুল হাসান। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংডিভিশনের চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো: আসাদ হোসেন ,ভাইস চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মো: জিয়াউর রহমান মুকুল,সম্পাদক পদে ইঞ্জিনিয়ার মো: ওয়ালিউল ইসলাম।

এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইঞ্জিনিয়ার মো. মিছবাহুজ্জামান চন্দন। তিনি বর্তমানে এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।

মো. মিছবাহুজ্জামান চন্দন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফুড টেকনোলজির উপর এমএস ও কানাডার সেন্ট ফার্সিস জেভিয়ার ইউনিভার্সিটি থেকে পিজিডি করেছেন। তিনি একজন খাদ্য নিরাপত্তা এবং মান নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ। এর পাশাপাশি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ সোসাইটি অব এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ার্সের সদস্য হিসেবে আছেন। তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) আজীবন সদস্য।

নির্বাচন নিয়ে মো. মিছবাহুজ্জামান চন্দন বলেন, আমি বর্তমান কমিটির সম্পাদক হিসেবে পেশার উন্নয়নের স্বার্থে বিভিন্ন দপ্তর, অধিদপ্তর ও পরিদপ্তরে যোগাযোগ রাখার পাশাপাশি ওয়ার্কশপ, সেমিনার সহ নানা প্রোগ্রাম অব্যাহত রেখেছি। অনুষ্ঠানগুলোতে আমি মাননীয় মন্ত্রী মহোদয়,সচিব মহোদয়, প্রজাতন্ত্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে আমাদের কৃষি প্রকৌশলীদের নানা অগ্রযাত্রার কথা ধরেছি সব সময়। তবে আমি কৃষি প্রকৌশলীদের নিজ পেশায় উন্নয়নের এক ধরনের অনীহা লক্ষ্য করেছি। যোগ্য ব্যক্তিরা তাদের যোগ্যতা অনুযায়ী স্থান পাচ্ছেনা।বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তির ত্রুটির কারণে অপ্রকৌশলীরা চলে আসায় উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, আমাদের প্যানেল নির্বাচিত হলে আমরা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যেভাবে স্মার্ট বাংলাদেশ করতে চাচ্ছেন আমরা সেভাবেই এগ্রিকালচার করব। প্রজাতন্ত্রের বিভিন্ন পর্যায়ে সরকারি, বেসরকারি, প্রাইভেট সেক্টর সহ যারা যেখানে আছেন তাদের ক্ষেত্রগুলো যাতে সুবিন্যস্ত হয় এবং তারা যেন যথার্থ কাজ করে দেশের মানুষের অন্ন, বস্ত্র,বাসস্থানের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে তার জন্য কাজ করব। কৃষি প্রকৌশলীদের পদমর্যাদা, নিয়োগসহ নানা বিষয়ে আমরা কাজ করব এবং কৃষি প্রকৌশলীদের পৃথক বিসিএস ক্যাডার সার্ভিস চালু করণ, আন্তঃ বিশ্ববিদ্যালয় শিক্ষা কারিকুলাম সমন্বয় সহ কৃত্য পেশার মানোন্নয়নে ভূমিকা রাখবো। প্রকৌশলীরা যথার্থ মর্যাদা নিয়ে যেন দেশে মাতৃকায় ভূমিকা রাখতে পারে এটাই হবে আমার একমাত্র স্বপ্ন।