এবার মার্চে রাজাকারদের তালিকা প্রকাশ হবে না: মুক্তিযুদ্ধ মন্ত্রী

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, এবারের মার্চ মাসে রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে না। তবে একটু দেরিতে প্রকাশিত হবে।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে তাগিদ আছে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দ্রুততম সময়ে তালিকা প্রকাশ করার। এ সরকারের মেয়াদেই তালিকা প্রকাশ করা হবে ইনশাল্লাহ।

শুক্রবার (১০ মার্চ) দুপুরের দিকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, এর আগে রাজাকারদের তালিকা প্রকাশের কোনো বৈধ এখতিয়ার ও আইন ছিল না। বিগত সংসদে রাজাকারদের অর্থাৎ স্বাধীনতা বিরোধীদের তালিকা প্রস্তুত করার জন্য একটা পূর্ণাঙ্গ আইন হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ওপর সেই দায়িত্ব অর্পিত হয়েছে। এখন আমাদের সংসদীয় কমিটির সভাপতি সাবেক মন্ত্রী শাজাহান খানকে তালিকা প্রণয়ন কমিটির আহ্বায়ক করে কমিটি করে দেওয়া হয়েছে। নীতিমালা তৈরি করা হচ্ছে। উনারা কাজ করে যাচ্ছেন। এই কাজের অগ্রগতি আছে।

তালিকায় থানা, জেলা ও কেন্দ্রীয় পর‌্যায়ের রাজাকার বা স্বাধীনতা বিরোধীদের নাম থাকবে বলেও মন্ত্রী জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে মন্ত্রী বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদাৎ বরণকারীদের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

এ সময় মন্ত্রীর নিজ নির্বাচনী এলাকার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, গোপালগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) কাজী মাহবুবুল আলম, পুলিশ সুপার (এসপি) আয়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান, সাধারণ সম্পাদক জিএম সাহাব উদ্দিন আজম প্রমুখ উপস্থিত ছিলেন।