কোনো কর্তৃত্ববাদী সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: জিএম কাদের

কোনো কর্তৃত্ববাদী সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। তিনি বলেছেন, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট ও প্রশাসনকে সরকার দলীয় স্বার্থে ব্যবহার করছে। এমন অবস্থায় কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

সোমবার (২০ মার্চ) রাজধানীর কাকরাইলে পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিন উপলক্ষ্যে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

দলীয় সরকারের অধীনে স্বাভাবিকভাবে সুষ্ঠু নির্বাচন সম্ভব উল্লেখ করে জাপা চেয়ারম্যান বলেন, কিন্তু বর্তমান সরকার সবক্ষেত্রে দলীয়করণ করে কর্তৃত্ববাদী সরকার হিসেবে আবির্ভূত হয়েছে।

নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়ার বিষয়ে কথা বলার সময় এখনো আসেনি জানিয়ে তিনি বলেন, সরকার নির্বাচনের ব্যবস্থা এমনই রাখবে নাকি কিছু পরিবর্তন করবে তা আমরা এখনো জানি না। সার্বিক অবস্থা বিবেচনা করে নির্বাচনের আগে আমরা সিদ্ধান্ত নেব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, নির্বাচনকেন্দ্রিক সংকট শুরু হয়ে গেছে। দুটি দল নিজের অবস্থানে অটল আছে। এমন অবস্থা থেকে তাদের বেরিয়ে আসার কোনো উপায় নেই। দল দুটি মনে করছে তারা ছাড় দিলে ধ্বংস হয়ে যাবে। তারা ভাবছে ছাড় দিলে নির্বাচনে তারা টিকবে না ও তাদের রাজনীতি টিকবে না। তাই দুটি দল জীবন দিয়ে লড়াই করবে। সহিংসতা ও রাজনৈতিক অস্থিরতার দিকে দেশ ধাবিত হচ্ছে।