কাশিমপুর কারাগারে সাংবাদিক শামসুজ্জামান

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে কেরানীগঞ্জ থেকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। শুক্রবার (৩১ মার্চ) দুপুরে তাকে কেরানীগঞ্জ থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আনা হয়।

বিষয়টি নিশ্চিত করে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ বলেন, আজ দুপুরে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে কয়েকজন আসামিকে আমাদের এখানে আনা হয়েছে। এদের মধ্যে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানও রয়েছেন। তাকে কোথায়, কোন সেলে রাখা হবে, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, স্বাধীনতা দিবসে করা একটি প্রতিবেদনকে কেন্দ্র করে সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও থানায় প্রথমে একটি মামলা দায়ের হয়। মঙ্গলবার দিবাগত রাত সোয়া ২টার দিকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন সৈয়দ মো. গোলাম কিবরিয়া (৩৬) নামে এক ব্যক্তি।

একই প্রতিবেদনের জেরে বুধবার রাতে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস, সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের নামে রাজধানীর রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করেন আবদুল মালেক নামে এক আইনজীবী। ওই মামলায় গতকাল বৃহস্পতিবার শামসুজ্জামানকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেন।