রাজধানীর বঙ্গবাজারে পোড়া মার্কেটে আজও উঠছে ধোঁয়া

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ছয় দিন পার হলেও এখনো ধ্বংসস্তূপ থেকে উঠছে ধোঁয়া। কাপড়ের পোড়া গন্ধ ছড়াচ্ছে বাজার সংলগ্ন আশপাশের এলাকায়।

শুক্রবার শুরু হওয়া পোড়া মালামাল সরানোর কাজ রোববারও সকাল থেকে পুরোদমে চলছে। শ্রমিকরা কেউ পোড়া মালামাল দোকান থেকে বের স্তূপ করে রাখছেন, কেউ সেই মালামাল ট্রাকে তুলছেন।

এদিকে, অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমে আজও চলছে অনলাইনে জিডির কাজ।

সরেজমিনে দেখা গেছে, আগুন লাগার ৬ষ্ঠ দিনেও বঙ্গবাজারে ভস্মীভূত হওয়া দোকানগুলো থেকে ধোঁয়া উঠছে। বিভিন্ন জায়গায় পোড়া কাপড় ও মালামাল থেকে এই ধোঁয়া ছড়াচ্ছে বাতাসে। আর এর মাঝে পোড়া মালামাল সরানোর কাজ আজও চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা।

কয়েকজন ব্যবসায়ী ও শ্রমিক জানান, পোড়ে যাওয়া লোহা ও টিন কেটে সরাতে হচ্ছে। কোনোটা এখনো তপ্ত হয়ে আছে। একে একে সবগুলো মালামাল পুরোপুরি পরিস্কার করা হবে। এখনো আরো কয়েকদিন সময় লাগবে।

এদিকে, পুড়ে যাওয়া লোহা ও টিন ৪০ লাখ টাকায় মার্কেট সমিতির অনুমতিতে বিক্রি করা হয়েছে। এ টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দেওয়া হবে বলেও জানান তারা।

এর আগে গত শুক্রবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুমতি নিয়ে পুড়ে যাওয়া মালামাল সরানোর কাজ শুরু করে দোকান মালিক সমিতি। মালামাল সরানোর কাজ তিন দিন ধরে চললেও এখনো অর্ধেেকই সরানো সম্ভব হয়নি।