রাশিয়ার নতুন হামলায় কেঁপে উঠল ইউক্রেনের শহরগুলো

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি বড় শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার (২৮ এপ্রিল) ভোরে রুশ বাহিনীর চালানো হামলায় দিনিপ্রোতে এক নারী ও তার তিন শিশু সন্তান নিহত হয়েছেন বলে জানিয়েছেন দিনিপ্রোর স্থানীয় মেয়র।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা গেছে কেন্দ্রীয় শহর উমানে একটি নয় তলা ভবন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া ক্রেমেনচুক এবং পোলটোভা শহরও ক্ষেপণাস্ত্র হামলায় কেঁপে উঠেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স।

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছে, রাজধানী কিয়েভেও বড় হামলা চালিয়েছে রাশিয়া। কিন্তু তাদের সেনারা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে ১১টি ক্ষেপণাস্ত্র এবং দুটি অ্যাটাক ড্রোন ভূপাতিত করতে সমর্থ হয়েছে বলে দাবি করেছেন তারা।

কিয়েভ শহরের সামরিক প্রশাসনের প্রধান জানিয়েছেন, গত ৫১ দিনের মধ্যে শুক্রবারই প্রথমবারের মতো রাজধানীতে ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। কিয়েভে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

তবে উমান শহরে রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্রের আঘাতে অনেকে আহত হয়েছেন। এরমধ্যে পাঁচজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের সেনাদের মধ্যে মূল লড়াইটা হচ্ছে ডনবাস প্রদেশের দোনেৎস্কের বাখমুত শহরে। দুই পক্ষই ওই দিকটায় নিজেদের সব নজর দিয়েছে। ফলে ইউক্রেনের অন্যান্য অঞ্চলগুলো গত কয়েকদিন ধরে শান্তই ছিল। কিন্তু বৃহস্পতিবার রাতে হঠাৎ করে কিয়েভে আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রুশ সেনারা।

সূত্র: বিবিসি