অগ্নিসন্ত্রাসীদের মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে নিষ্পত্তি করা হোক: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ২০১৩ থেকে ১৫ সাল পর্যন্ত রাজনৈতিক কর্মসূচির নামে যে অগ্নিসন্ত্রাস চালানো হয়েছে, পৃথিবীর কোথাও এভাবে অগ্নিসন্ত্রাস চালানোর ইতিহাস নেই। তাদের বিরুদ্ধে ইতোমধ্যে মামলা হয়েছে। তবে আমি চাই, অগ্নিসন্ত্রাসীদের মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে নিষ্পত্তি করা হোক।

বৃহস্পতিবার (৪ মে) কেন্দ্রীয় শহীদ মিনারে ‘অগ্নিসন্ত্রাসের আর্তনাদ’ আয়োজিত মানবাধিকার লঙ্ঘনকারী বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসী ও হুকুমদাতাদের বিচারের দাবিতে প্রতীকী অনশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, সেসময় যারা নিরীহ মানুষদের আগুনে পুড়িয়ে মেরেছেন, কেবল তারাই দোষী নয়। তাদের নির্দেশদাতা এবং অর্থায়নদাতা বিএনপি সমানভাবে দোষী। হাজার মেইল দূরে বসে তারেক জিয়া এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের নির্দেশেই এসব অগ্নিসন্ত্রাস চালানো হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, আজ এখানে যারা বিচারের দাবি নিয়ে এসেছেন তারা অগ্নিসন্ত্রাসের ভুক্তভোগী। আমি তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং অগ্নিসন্ত্রাসী ও তাদের নির্দেশদাতারদের দৃষ্টান্তমূলক শাস্তি কামনা করছি। দেশে যারা মানবাধিকার নিয়ে কথা বলেন, তাদের বলতে চাই। আজ যে এই মানুষগুলোর মানবাধিকার লঙ্ঘিত হলো তা নিয়ে আপনারা কেন সরব নন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলাম, নাট্যব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অ আ ম স আরেফিন সিদ্দিক প্রমুখ।