কূটনীতিকদের প্রটোকল বাতিল সম্পর্কে উত্তেজনা সৃষ্টি করবে: মির্জা ফখরুল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি তিন দেশের সফরে উপযুক্ত প্রটোকল না পেয়ে দেশে কূটনীতিকদর নিরাপত্তার প্রটোকল বাতিল করেছে বলে মনে করছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিদেশিদের নিরাপত্তা প্রটোকল বাতিল করা বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ক্ষতিকর হবে।

মঙ্গলবার (১৬ মে) নয়াপল্টনে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক যৌথ সভা শেষে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বিদেশি রাষ্ট্রদূতদের প্রটোকল তুলে নেওয়া বিএনপির কাছে দুইটা জিনিস মনে হয়। একটা হচ্ছে- চরম দায়িত্বহীনতা। এর ফলে আন্তর্জাতিকভাবে যে সমস্যার সৃষ্টি হবে, সেটা দেশের জনগণকে ভোগ করতে হবে। দ্বিতীয় হচ্ছে- আত্মঅহংকার কোন জায়গা নিয়ে পৌঁছাতে পারে, সেটা সবচেয়ে বেশি ক্ষতি করবে। সত্যি কথা আমরা বুঝতে পারছি না কেন এটা করেছে।

বিএনপি মহাসচিব বলেন, আমার কাছে মনে হয়, সম্ভবত এবার বিদেশে গিয়ে তিনি (প্রধানমন্ত্রী) ঠিক উপযুক্ত সেই রকম প্রটোকল পান নাই, সেটার একটা প্রতিবাদ বা প্রতিফল, প্রতিশোধ হিসেবে আমরা এটা দেখতে পাচ্ছি।

বিদেশিদের প্রটোকল দেওয়া দীর্ঘকাল ধরে চলে আসছে উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, হঠাৎ করে সেটাকে বাতিল করে দেওয়া হচ্ছে, সামথিং ইজ রং। এটা নিঃসন্দেহে একটা উত্তেজনা সৃষ্টি করবে। একটা সমস্যা সৃষ্টি করবে। এই ব্যাপারে কোনও সন্দেহ নেই।

মির্জা ফখরুল বলেন, কূটনীতিকদের প্রটোকল প্রত্যাহারের সিদ্ধান্ত বাংলাদেশকে আরও এক ঘরে করে তুলবে। বিএনপি উদ্বিগ্ন, বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এটা ক্ষতিকারক হবে। কারণ সমস্যাটা তো সরকাররের নয়, সমস্যা দেশের জনগণের। কারণ এটার পরবর্তী যে সিদ্ধান্ত হবে সেটা জনগণকে ভোগ করতে হবে। আজকে এটার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য যদি পাল্টা কোনও ব্যবস্থা নেয় সেটা তো দেশের জনগণকে ভোগ করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমান, আব্দুস সালাম, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।