স্নাতকে ৫ বিভাগে ২৮০ শিক্ষার্থী ভর্তি করবে সরকারি মাদ্রাসা-ই- আলিয়া

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স ১ম বর্ষে ছাত্র ভর্তি করবে রাজধানীর সরকারি মাদ্রাসা-ই-আলিয়া। আগামী ২৪-২৮ মের মধ্যে অনার্স ভর্তি সংক্রান্ত নির্ধারিত ওয়েবসাইটে (admission.iau.edu.bd) প্রবেশ করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

মাদ্রাসা সূত্রে জানা গেছে, এ বছর পাঁচ বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। বিভাগগুলো হচ্ছে– আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং আরবি ভাষা ও সাহিত্য।

এর মধ্যে আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রতিটিতে ৬০ জন এবং আরবি ভাষা ও সাহিত্য, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ৫০ জন; অর্থাৎ মোট ২৮০ শিক্ষার্থী এ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

এর আগে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. আবু হানিফা সই করা এক বিজ্ঞপ্তিতে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বেশকিছু নির্দেশনা দেওয়া হয়। সেখানে বলা হয়েছে—

১. প্রাথমিক আবেদন ফরমে শিক্ষার্থীর কোনো তথ্য, ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন ভর্তি বাতিল হবে।

২. ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স, ফাজিল পাস নিয়মিত বা অনিয়মিত কোর্সে বর্তমানে অধ্যয়নরত (রেজিঃ কার্ড প্রাপ্ত) কোনো শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স শ্রেণিতে ভর্তি হতে পারবে।

৩. একই শিক্ষাবর্ষে কোনো শিক্ষার্থী ফাজিল অনার্সে একাধিক বিষয়ে ভর্তি হতে পারবে না। একাধিক বিষয়ে ভর্তি হলে তার ভর্তি বাতিল হবে।

এছাড়াও অনার্সে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে ভর্তির ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন বলেও জানানো হয়েছে। তবে এক্ষেত্রে দাখিল বা সমমান ও আলিম বা সমমান এ দুটি পরীক্ষায় মোট ৫.০০ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরাই ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোনো পরীক্ষায় (দাখিল/সমমান ও আলিম/সমমান) ২.০০ এর কম জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।