ঢাকা ১৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন আলোচনায় এগিয়ে চিত্রনায়ক ফেরদৌস

ঢাকা ১৭ আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন আলোচনায় চিত্রনায়ক ফেরদৌস এগিয়ে আছেন। চিত্রনায়ক ফারুকের এই আসনে চিত্রনায়ক ফেরদৌস মনোনয়ন পাচ্ছেন বলে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। তবে গুলশান বনানী ক্যান্টনমেন্ট নিয়ে গঠিত ঢাকা ১৭ আসনে মনোনয়ন ফর্ম সংগ্রহ করা ২২ জনের মধ্যে কে পাচ্ছেন আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন তা আগামীকাল রাতে মনোনয়ন বোর্ডের সভা শেষে নিশ্চিতভাবে জানা যাবে।

গুলশান বনানী ক্যান্টনমেন্ট নিয়ে গঠিত এই এলাকায় অভিজাত ব্যক্তিদের বসবাস। এই আসনে চিত্রনায়ক হিসেবে হঠাৎ বৃষ্টি সহ অনেক বিখ্যাত সিনেমার এই নায়কের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা আছে যা তাকে অন্য প্রার্থীদের চেয়ে এগিয়ে রেখেছে। চিত্রনায়ক ফেরদৌস বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য।

আগামীকাল ৯ জুন শুক্রবার সন্ধ্যা ৭টায় গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হবে। এতে ঢাকা ১৭ আসনের মনোনয়ন চূড়ান্ত হবে।

ঢাকা ১৭ আসনে মনোনয়ন পেতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ২২ জন। চিত্রনায়ক ফেরদৌস ছাড়াও এ আসনে গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে আছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ ওয়াকিল উদ্দিন, সহ-সভাপতি মোহাম্মদ আবদুল কাদের খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ করা ২২ জনের অন্যরা হলেন গুলশান থানা আওয়ামী লীগের সদস্য আরাফাত আশওয়াদ ইসলাম, সাবেক সচিব মোহাম্মদ মুসা, ঢাকা মহানগর উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ জাকির হোসেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা মুঃ নজরুল ইসলাম তামিজি, ক্যান্টনমেন্ট থানা আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা পরিষদের সদস্য মোঃ আবু সাঈদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক শিল্প বাণিজ্য বিষয়ক সম্পাদক মোঃ আব্দুল খালেক, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক কানিজ ফাতেমা সুলতানা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট (একাংশ) সাধারণ সম্পাদক মোহাম্মদ সিদ্দিকুর রহমান, বনানী থানা আওয়ামী লীগের সভাপতি এ কে এম জসিম উদ্দিন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা পরিষদের সদস্য হেফজুল বারী মোহাম্মদ ইকবাল, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা পরিষদের সদস্য আবদুল হাফিজ মল্লিক, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষনা বিষয়ক উপ-কমিটির প্রস্তাবিত সদস্য তাহসিন মাহবুব, এফবিসিসিআই এর সভাপতি মোঃ জসিম উদ্দিন, বনানী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ নাসির, বনানী থানা আওয়ামী লীগের সদস্য লতা নাসির, বাংলাদেশ তাঁতী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ তানভীর ইমাম, প্রয়াত সংসদ সদস্য আকবর হোসেন পাঠানের পুত্র রৌশন হোসেন পাঠান ও বাংলাদেশ আওয়ামী লীগ সংস্কৃতি বিষয়ক উপকমিটির সদস্য ড্যানি সিডাক।

গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর এই আসন শূন্য ঘোষণা করা হয়। ঢাকা-১৭ আসন উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৮ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন এবং ভোট ১৭ জুলাই। ব্যালটের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।