আজীবন সম্মাননা পেলেন শেকৃবি উপাচার্য

উদ্ভিদ প্রজনন বিষয়ক গবেষণায় অসামান্য অবদান রাখায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়াকে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০২৩’ প্রদান করে কাশ্মীরের কৃষি ও প্রকৌশল প্রযুক্তি উন্নয়ন সমিতি।

শুক্রবার (৯ জুন) ভারতের কাশ্মীরের শের-ই-কাশ্মীর ইউনিভার্সিটি অফ এগ্রিকালচারাল সায়েন্সে অ্যান্ড টেকনোলজিতে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ড. ভূঁইয়া কৃষি গবেষণায় অবদান রাখায় ২০১৭ সালে বঙ্গবন্ধু কৃষি স্বর্ণপদক লাভ করেন।

এছাড়াও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কর্তৃক ‘কৃষি পদক-২০১৫’, বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার কর্তৃক ২০১৬ সালে ড. কাজী এম বদরুদ্দোজা ট্রাস্ট ফান্ড গোল্ড মেডেল, বাংলাদেশ কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন সমিতি কর্তৃক ২০১৩ সালে ‘প্ল্যান্ট ব্রিডিং অ্যাওয়ার্ড’ লাভ করেন।

ড. ভূঁইয়া বিশ বছরের অধিক গবেষণা করে ২০০৬ সালে ‘এসএইউ সরিষা-১’, ২০০৮ সালে ‘এসএইউ সরিষা-২’ এবং ‘এসএইউ সরিষা-৩’ উদ্ভাবন করেন। তাঁর উদ্ভাবিত সরিষার এ জাতগুলো কৃষি মন্ত্রণালয়ের জাতীয় বীজ বোর্ড কর্তৃক যথারীতি নিবন্ধিত হয়েছে এবং কৃষকের নিকট চাষাবাদের জন্য অবমুক্ত করা হয়েছে।

এই সফল গবেষক বাংলাদেশে প্রথম উদ্ভিদ প্রজনন বিষয়ে একটি পূর্ণাঙ্গ গ্রন্থও রচনা করেন যা ১৯৯২ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। তিনি ফসল উন্নয়ন কর্মকাণ্ডের নানা বিষয় নিয়ে ১৫টির অধিক গ্রন্থ রচনা করেন।