প্রধানমন্ত্রীর সঙ্গে প্রিন্স রহিম আগা খানের বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন প্রিন্স রহিম আগা খান।বুধবার (১৪ জুন) জেনেভায় অনুষ্ঠিত এই বৈঠকে তারা বাংলাদেশের শিক্ষা ও জলবায়ু ইস্যু নিয়ে আলোচনা করেন।

প্রিন্স রহিম বাংলাদেশের শিক্ষার অগ্রগতিতে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আগা খান এবং আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের (একেডিএন) অব্যাহত প্রতিশ্রুতির কথা জানান।

স্বাধীনতার পর থেকে সামাজিক ও অর্থনৈতিক সূচকের উন্নতি, দারিদ্র্য হ্রাসে বাংলাদেশের অগ্রগতির কথা স্বীকার করেন প্রিন্স রহিম। বিশ্বব্যাপী একেডিএন’র কার্যক্রম নিয়ে আলোচনার পাশাপাশি প্রিন্স রহিম বাংলাদেশে একেডিএনের কাজ সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন, যার মধ্যে ঢাকায় ২০২২ সালে আগা খান একাডেমি খোলা হয়েছিল।

বাংলাদেশ এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আলোচনায় প্রিন্স রহিম একেডিএন থেকে কার্বন নিঃসরণ কমানোর অভিজ্ঞতা ও কর্মসূচির কথা তুলে ধরেন। একইসঙ্গে সবুজ ও টেকসই উন্নয়নে একেডিএনের নেওয়া জলবায়ু অভিযোজন এবং প্রশমন ব্যবস্থার রূপরেখা তুলে ধরেন।

বহু দশক ধরে বাংলাদেশে তাদের অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, আন্তর্জাতিক শ্রম সংস্থা আয়োজিত ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিটে অংশ নিতে বর্তমানে জেনেভায় অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।