সৌদি পৌঁছেছেন ১ লাখ ২২ হাজার ৮৩৩ হজযাত্রী

বাংলাদেশ থেকে এখন পর্যন্ত (২৪ জুন রাত ১১টা ৫৯ মিনিট) ১ লাখ ২২ হাজার ৮৩৩ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ১ লাখ ১২ হাজার ৫৬২ জন।

এখন পর্যন্ত ১ লাখ ২৩ হাজার ৩৩০টি ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রীর ভিসা ১০০ শতাংশ ও বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ১০০ শতাংশ।

হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

এদিকে এখন পর্যন্ত ২৬ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ২২ জন পুরুষ ও চার জন নারী। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ২২ জন, মদিনায় ৪ জন। সবশেষ মারা যাওয়া ব্যক্তির নাম মনোয়ারা বেগম (৭২)।

এদিকে, শনিবার রাত ৯টায় মক্কার বাংলাদেশ হজ অফিসে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে একটি বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ ব্যবস্থাপনার সর্বশেষ প্রস্তুতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব জনাব মু. আ. হামিদ জমাদ্দার, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবং প্রশাসনিক দলের দলনেতা মো. মতিউল ইসলাম, কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক ও আইটি দলের দলনেতাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সোমবার (২৬ জুন) থেকে মূল কার্যক্রম শুরু হবে। তবে, আজ (রোববার) সন্ধ্যা থেকেই মানুষ মিনার উদ্দেশে যাবেন। সেখান থেকেই হজের মূল কার্যক্রম শুরু হবে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২ জুলাই আর শেষ ফিরতি ফ্লাইট ২ আগস্ট।