তিতুমীরে সাইন্টিফিক জার্নাল গবেষণা সেমিনার অনুষ্ঠিত

তিতুমীর কলেজ প্রতিনিধি:

তিতুমীর কলেজ রিসার্চ ক্লাবের উদ্যোগে এ জার্নি টু পাবলিশ এ রিসার্চ পেপার ইন এ সাইন্টিফিক জার্নাল শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রায় ৭০ জন শিক্ষার্থীর উপস্থিতিতে কলেজের পরিসংখ্যান বিভাগে উক্ত সেমিনার টি অনুষ্ঠিত হয়।

এতে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকার পিট্সবার্গ ইউনিভার্সিটি থেকে পোস্টডক সম্পন্ন করা ড. মোঃ ফজলুল করিম। যিনি বর্তমানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

উক্ত সেমিনার সম্পর্কে জানতে চাইলে রিসার্চ ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আলী আহমদ বলেন,তিতুমীর কলেজে পর্যাপ্ত ল্যাব সংকট সহ গবেষণা করার পরিবেশের অভাব এবং এত এত সীমাবদ্ধতার মাঝেও গবেষণার প্রতি শিক্ষার্থীদের এত ঝোঁক! যা, সত্যিই আমাদেরকে মুগ্ধ করে এবং আমাদের দায়িত্ব বোধের জায়গা আরো বাড়িয়ে তুলে।

তিনি আরো জানান, প্রায় ৭০ জন শিক্ষার্থী টানা দুই ঘণ্টা ব্যাপী সেমিনারটি উপভোগ করেছে এবং প্রশ্নোত্তর পর্বে এত এত প্রশ্ন ছিল যে, সময় স্বল্পতার কারণে সব প্রশ্নের উত্তর দেয়া সম্ভব না হওয়ায় অবশেষে বেশকিছু প্রশ্ন আমরা লিখিত আকারে সম্মানিত অতিথির কাছে প্রেরণের ব্যবস্থা করেছি।

সেমিনার টিতে বিশেষ করে ড. মোঃ ফজলুল করিম স্যারের প্রাণবন্ত ও সহজবোধ্য উপস্থাপনা গবেষণার মত এত ভারি বিষয়কে অতি সহজেই শিক্ষার্থীরা উপলব্ধি করতে সক্ষম হয়। এবং গবেষণার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ আরো বৃদ্ধি পেয়েছে।

আলী আহমদ আরো বলেন, তিতুমীর কলেজে নানান সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ মোকাবেলা করেও রিসার্চ ক্লাবের কনসেপ্ট ছড়িয়ে দেয়া এবং ক্রমান্বয়ে এগিয়ে যাওয়ার পিছনে অসাধারণ অভিভাবকত্বের ভূমিকায় অবতীর্ণ হয়ে প্রতিনিয়তই আমাদের কৃতজ্ঞ করে যাচ্ছেন আমাদের শ্রদ্ধেয় মডারেটর ও পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ গালিব হোসেন স্যার। আজকের সেমিনারে এত হাই প্রোফাইলের একজন গবেষক কে আমরা নিয়ে আসতে পেরেছি সম্পূর্ণ তাঁর আন্তরিক প্রচেষ্টায়।

এ ছাড়াও ক্লাবের প্রধান উপদেষ্টা ও রাষ্ট্র বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মালেকা বিলকিস ম্যাম এবং অন্য আরেকজন উপদেষ্টা ড. নিলুফার ইয়াসমিন ম্যাম সবসময়ই আমাদের এগিয়ে যাওয়ার জন্য দিকনির্দেশনা, সহযোগিতা ও সাহস জোগাচ্ছেন। তাঁদের ছাড়াও বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ সবসময়ই আমাদের প্রশংসা ও দিকনির্দেশনা দিচ্ছেন। যা আমাদের অনুপ্রেরণা ও শক্তি হিসেবে কাজ করে।

আগামীতে রিসার্চ ক্লাব আরো বড় পরিসরে এবং বিভিন্ন ফিল্ড ভিত্তিক এক্সপার্ট শিক্ষক ও গবেষকদের তত্ত্বাবধানে তিতুমীর কলেজের শিক্ষার্থীরাও বিশ্বমানের গবেষণা করবে, দেশ-বিদেশের বিভিন্ন কনফারেন্স, সেমিনার ও গবেষণা বিষয়ক কনটেস্টে অংশগ্রহণ করবে, তিতুমীর কলেজের সুনাম ছড়িয়ে যাবে বিশ্বময়! সেই স্বপ্ন নিয়ে আমরা কাজ করে যাব ইনশাআল্লাহ।