ইউক্রেনে আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় হতাহত ৩৬

ইউক্রেনে আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজনই বেসামরিক নাগরিক। এছাড়া রাশিয়ার সামরিক বাহিনীর এই হামলায় আহত হয়েছেন আরও ৩১ জন।

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের একটি শহরে চালানো রুশ ওই হামলায় হতাহতের এই ঘটনা ঘটে। মঙ্গলবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের পোকরভস্ক শহরের আবাসিক ভবনগুলোতে দু’টি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচজন নিহত এবং ৩১ জন আহত হয়েছেন বলে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো সোমবার জানিয়েছেন।

ইউক্রেনের কর্মকর্তাদের প্রকাশিত বেশ কিছু ভিডিও এবং ছবিতে দেখা যাচ্ছে, রুশ হামলায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত পাঁচতলা অ্যাপার্টমেন্ট বিল্ডিংসহ ধ্বংসস্তূপের মধ্যে কাজ করছেন উদ্ধারকর্মীরা। আহতদের চিকিৎসার জন্য ঘটনাস্থলে একটি অ্যাম্বুলেন্সও ছিল।

ক্লাইমেনকোর মতে, প্রথম হামলায় চারজন বেসামরিক লোক মারা যায় এবং দ্বিতীয় হামলার সময় দোনৎস্কের একজন জরুরি কর্মকর্তা নিহত হয়। হামলার পর ঘটনাস্থলে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলমান রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, হামলায় বেশ কয়েকজন ‘নিহত’ হয়েছেন, তবে কোনো পরিসংখ্যান দেননি তিনি।

তিনি বলেন, আহতদের মধ্যে ১৯ পুলিশ কর্মকর্তা, পাঁচ উদ্ধারকর্মী এবং এক শিশু রয়েছে। উদ্ধার তৎপরতা এখনও অব্যাহত রয়েছে।

বিবিসি বলছে, পোকরভস্ক শহরটি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক শহরের প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মাইল) উত্তর-পশ্চিমে অবস্থিত, যা বর্তমানে রাশিয়ান বাহিনীর দখলে রয়েছে। যুদ্ধের আগে এই শহরের জনসংখ্যা ছিল প্রায় ৬০ হাজার।