আজ ঢাকা মহানগরসহ দেশজুড়ে বিএনপির মিছিল

ঢাকা মহানগরসহ সারাদেশের সব জেলা ও মহানগরে মুখে কালো কাপড় বেঁধে কালো ব্যানারসহ আজ (বুধবার) মিছিল করবে বিএনপি। গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে এ কর্মসূচি পালন করবে দলটি।

এর আগে মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী অভিযোগ করে বলেন, ইতোমধ্যে ৬০০-এর বেশি মানুষ গুমের শিকার হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন— জনপ্রতিনিধি, তরুণ, যুবক, ছাত্র, সাংবাদিক ও অধিকার গ্রুপের লোকজন। গুম হওয়া ব্যক্তিদের মধ্যে ১০০ জনের মতো মানুষের লাশ উদ্ধার হয়েছে এবং দীর্ঘদিন পর অনেককে গ্রেপ্তার দেখানো হয়। তাদের মধ্যে কেউ কেউ দীর্ঘদিন পর ফেরত এসেছে। এখনো অসংখ্য গুম হওয়া ব্যক্তির সন্ধান মেলেনি। এক্ষেত্রে প্রায় সবারই দাবি, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়েই তাদের তুলে নিয়ে যাওয়া হয়।

তিনি বলেন, শেখ হাসিনা (প্রধানমন্ত্রী) রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য ক্ষমতাসীন হওয়ার পর থেকে গুমের সংস্কৃতি চালু করেছেন। এক্ষেত্রে তিনি আর কতদূর অগ্রসর হবেন, তা নিয়ে গোটা জাতি শঙ্কিত।

তিনি আরও বলেন, ২৮ জুলাই থেকে এ পর্যন্ত সারা দেশে দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে। ৩২৭টি, যেখানে আসামি ১৩ হাজার ৪৩০ জন। গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ৬২০ জনকে।