নির্বাচন নিয়ে শঙ্কা নয় অনিশ্চয়তা আছে: জিএম কাদের

যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষক দল নির্বাচনের বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা যা জানি বলেছি। বিশেষ করে নির্বাচনে অনিয়ম কীভাবে হয় ও এটা রোধ করা যায় কীভাবে- সে বিষয়ে জানতে চেয়েছেন। আমরা যতটুকু জানি বলেছি। নির্বাচন নিয়ে শঙ্কা বলবো না অনিশ্চয়তা আছেই।

সোমবার (৯ অক্টোবর) ঢাকার একটি হোটেলে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক করে জাতীয় পার্টি। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে আলাপের সময় কথাগুলো বরেছেন দলের চেয়ারম্যানে জিএম কাদের। এ সময় তাকে বিভিন্ন প্রশ্ন করেন সাংবাদিকরা।

এক প্রশ্নের জবাবে জিএম কাদের বলেন, দেশের সবচেয়ে বড় দল বিএনপি নির্বাচন করবে না, আন্দোলন করবে। সেখানে সহিংসতা হতে পারে; নানা ধরনের অস্থিতিশীল পরিস্থিতি দেখা দিতে পারে। এজন্য আমরা নির্বাচন নিয়ে শঙ্কা বলবো না, তবে অনিশ্চয়তা তো আছেই। তারা (যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষক দল) সবার অংশগ্রহণে কীভাবে নির্বাচন করা যায় তা জানতে চেয়েছেন।

তিনি বলেন, আমাদের দেশে বিগত দিনে কীভাবে নির্বাচন হয়েছে, এখানে কীভাবে অসুবিধা বা সুবিধা হয়েছে সেগুলোর বিষয়ে জানতে চেয়েছেন। আমরা তাদের বিস্তারিত বলার চেষ্টা করেছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা অবস্থা পর্যবেক্ষণ করছি আমরা নির্বাচনে যাব না সেটা বলিনি। আমরা অবস্থা দেখে ব্যবস্থা নেব।

নির্বাচনকালীন সরকারে যাবেন কিনা প্রশ্ন করা হলে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, সরকার থেকে যদি গ্রহণযোগ্য প্রস্তাব আসে তা হলে আমরা সেটা বিবেচনা করবো। তবে সরকারের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো প্রস্তাব আমাদের কাছে আসেনি।

এদিক বিকেল তিনটা থেকে চারটা পর্যন্ত জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। বৈঠকে জিএম কাদেরের সঙ্গে অংশ নেন দলের প্রেসিডিয়াম সদস্য মেজর রানা মোহাম্মদ সোহেল (অব.), সংসদ সদস্য ও চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মওলা ও আহসান আদেলুর রহমান আদেল।

মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষকদলে এনডিআই প্রতিনিধি হিসেবে বৈঠকে অংশ নিয়েছেন রিক ইন্ডারফোর্থ, মারিয়া চিন আবদুল্লাহ ও মনপ্রীত সিং আনন্দ। আইআরআই প্রতিনিধি হিসেবে উপস্থিত রয়েছেন বনি গ্লিক, জামিল জাফর এবং জো কাও।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি যাচাই করতে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সাত সদস্যের প্রতিনিধি দলটি গত শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় ঢাকায় পৌঁছায়। এর আগে বিএনপির সঙ্গে বৈঠক বসে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। সকাল ১০টা ২০ মিনিটে গুলশানের বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করবে দলটি। আগামী ১৩ অক্টোবর পর্যন্ত এ দলের সদস্যরা বাংলাদেশে অবস্থান করবেন। এ সময়ের মধ্যে নির্বাচনের পরিবেশসহ বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক ও আলোচনা করবেন তারা।

ঢাকায় অবস্থানকালে প্রতিনিধিদলটি বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি কর্মকর্তা, রাজনৈতিকদলের নেতা ও সুশীল সমাজের সংগঠনসহ বিভিন্ন নির্বাচনী অংশীজনদের সঙ্গেও দেখা করবে।