হামাসের হামলায় ৯০০ ইসরায়েলি নিহত

হামাসের হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ৯০০-তে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে বহু সেনাসদস্য, নারী ও শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় ২৫০০ ইসরায়েলি।

যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজের বরাত দিয়ে সোমবার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের এক দূতাবাস কর্মকর্তা সিবিএস নিউজকে বলেছেন, হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ৯শতে দাঁড়িয়েছে।

এদিকে ইসারায়েলি একটি গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গাজা সীমান্তের ১০ মাইলের মধ্যে অবস্থিত কিব্বুজ বিয়ারি নামক এলাকা থেকে একসঙ্গে ১০০ ইসরায়েলির মরদেহ উদ্ধার করা হয়েছে। বিয়ারি হলো প্রথম এলাকা যেখানে হামাস শনিবার প্রথম হামলা চালায় এবং অনেক ইসরায়েলিকে অপহরণ করে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার থেকে এখন পর্যন্ত বিয়ারিতে ৭০-১০০ জনের মতো হামাস যোদ্দাকে হত্যা করা হয়েছে।

গত শনিবার সকাল থেকে শুরু হওয়া হামাসের হামলায় একদিনেই ৭০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলি সশস্ত্র বাহিনী (আইডিএফ)। এছাড়া ২ হাজার ৫০০ জন ইসরায়েলি আহত হয়েছে।

হামাসের হামলায় নিহতদের মধ্যে ইসরায়েলের প্রায় অর্ধশত সেনাসদস্যও রয়েছে। প্রথমে ২৬ সেনা নিহতের তথ্য জানিয়েছিল ইসরায়েলি সেনাবাহিনী। পরে ৪৪ সেনা ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর ৩০ সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে তারা। নিহতরা পুলিশ, সীমান্তরক্ষী এবং সন্ত্রাসবিরোধী বাহিনী ইয়ামামের সদস্য ছিলেন।

এদিকে, ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় গাজা উপত্যকায় এখন পর্যন্ত ৬৯০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১৪০টি শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় ৪ হাজার ফিলিস্তিনি।