খালেদা জিয়ার স্বাস্থ্য কখনও অবনতির দিকে, কখনও স্থিতিশীল

৭৪ দিন ধরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এই দীর্ঘ সময়ে খালেদা জিয়ার শারীরিক অবস্থার একাধিকবার অবনতি হয়। ফলে, বারবার তাকে কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করতে হয়েছে। বর্তমানেও তার স্বাস্থ্যের অবস্থা কখনও অবনতির দিকে যাচ্ছে আবার কখনও স্থিতিশীল থাকছে।

খালেদা জিয়ার চিকিৎসকরা বলছেন, গত ১৯ অক্টোবর রাতে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হয়। তাৎক্ষণিকভাবে তাকে কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করা হয়। কয়েক ঘণ্টা পর কিছুটা স্থিতিশীল হলে তাকে আবার কেবিনে ফিরিয়ে নেওয়া হয়। সবশেষ ২ দিন শারীরিক অবস্থার অবনতি কিংবা উন্নতি কোনটাই হয়নি।

বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বলেন, গত ২ দিন ম্যাডামের স্বাস্থ্যের উন্নতি কিংবা অবনতি কোনটাই হয়নি। তবে, ২ দিন আগে তার স্বাস্থ্যের কিছুটা অবনতি হয়েছিল। আসলে, দেশে তো তার আর কোনো চিকিৎসা সম্ভব নয়। এখন চিকিৎসকরা তাদের সর্বোচ্চ চেষ্টা করছেন, কীভাবে তার রোগগুলো নিয়ন্ত্রণে রাখা যায়।

কবে খালেদা জিয়া বাসায় ফিরতে পারবেন জানতে চাইলে ডা. রফিক বলেন, এটা তো বলা সম্ভব নয়। কারণ তার যে স্বাস্থ্যের অবস্থা, সেখানে তাকে হাসপাতালে রেখেই কোনো রকম চিকিৎসা চালিয়ে নেওয়া হচ্ছে। এই অবস্থায় তাকে বাসা নিয়ে আসা সম্ভব বলে মনে হয় না।