সেকুলারিজম-পলিটিক্যাল ইসলাম নিয়ে টুকুর বক্তব্য ব্যক্তিগত : রিজভী

ভারতের ইংরেজি দৈনিক ‘দ্যা হিন্দুতে এক সাক্ষাৎকারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সেকুলারিজম, পলিটিক্যাল ইসলাম সম্পর্কে যে বক্তব্য দিয়েছে তা তার ব্যক্তিগত বলে মন্তব্য করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার (১১ নভেম্বর) এক বিবৃতিতে রিজভী বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত বিএনপির মূলভিত্তি হচ্ছে- বাংলাদেশি জাতীয়তাবাদ। জনগণভিত্তিক গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার, অর্থনৈতিক মুক্তি ও সব ধর্মাবলম্বীদের ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতায় বিশ্বাসী উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলের নাম বিএনপি।

তিনি আরও বলেন, সম্প্রতি ভারতীয় একটি ইংরেজি দৈনিক ‘দ্যা হিন্দু’তে প্রদত্ত এক সাক্ষাৎকারে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সেকুলারিজম, পলিটিক্যাল ইসলাম সম্পর্কে যে বক্তব্য এবং বাংলাদেশ জামায়াতে ইসলামী সম্পর্কিত যে মতামত দিয়েছেন, সেসব বক্তব্য এবং মতামত একান্তই তার নিজস্ব। এর সঙ্গে দলের কোনও সম্পৃক্ততা নেই।

ইকবাল হাসান মাহমুদ টুকু গত বৃহস্পতিবার দ্যা হিন্দুতে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত কথা বলেন। একপর্যায়ে তিনি বিএনপিকে ধর্মনিরপেক্ষ দল উল্লেখ করে বলেন, বিএনপি ‘রাজনৈতিক ইসলামকে’ সমর্থন করে না। এ সময় তিনি আরও দাবি করেন, আওয়ামী লীগ এদেশের ইসলামিস্টদের বিষয়ে ছাড় দেয় এবং তাদের রাজনীতির সুযোগ করে দিচ্ছে।

বিএনপির সঙ্গে জামায়াতে ইসলামির জোটের বিষয়ে টুকু দ্যা হিন্দুকে জানান, জামায়াতের সঙ্গে বিএনপির আদর্শগত কোনো মিল নেই। শুধু ভোট ও আন্দোলনের স্বার্থে জোট এ দুটি দলের। এছাড়া তিনি দলটিকে কেন আওয়ামী লীগ সরকার নিষিদ্ধ করল না এরকম প্রশ্নও ছুড়ে দেন।