পঞ্চম দফায় ফের ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা

একদিনের বিরতি দিয়ে পঞ্চম দফায় ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো।

সোমবার (১৩ নভেম্বর) বিকেলে দলগুলোর পক্ষ থেকে এ অবরোধ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

জানা যায়, সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবি আদায়ের লক্ষ্যে বিএনপিসহ সমমনা বিরোধী দলের চতুর্থ দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ শেষ হতে যাচ্ছে মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ৬টায়। এ কর্মসূচি শেষ হলে একদিনের বিরতি দিয়ে দাবি আদায়ে আরও ৪৮ ঘণ্টা অবরোধ চালিয়ে যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দলগুলো।

পঞ্চম ধাপের এ অবরোধ কর্মসূচি আগামী বুধবার সকাল ৬টা থেকে শুরু হবে।

বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, আগামী ১৫ নভেম্বর (বুধবার) সকাল ৬টা থেকে ১৭ নভেম্বর (শুক্রবার) সকাল ৬ টা পর্যন্ত ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি।

রিজভী বলেন, কারাবন্দি বিএনপি নেতাদের মুক্তি, সমাবেশে হামলা ও নেতাদের হত্যার প্রতিবাদে, সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও সংসদ ভেঙে দেওয়ার দাবিতে এই ৪৮ ঘণ্টা অবরোধ কর্মসূচি পালিত হবে। বিএনপির পাশাপাশি সমমনা দলগুলোও এই কর্মসূচি পালন করবে।

রিজভী আরও বলেন, গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপির ৪৮০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মোট মামলা হয়েছে ১৬টি। এসব মামলায় আসামি করা হয়েছে ১৭০০ জনের অধিক নেতাকর্মীকে। মোট আহত ৫০ জনের অধিক। ২৮ অক্টোবরের পর থেকে ১১ হাজার ২৫০ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মামলা হয়েছে ২৫০ টিরও অধিক। আহত ৩ হাজার ৯৯৬ জন। পুলিশ ও আওয়ামী লীগের হামলায় মারা গেছে ১৩ জন। এর মধ্যে একজন সাংবাদিকও রয়েছেন।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা, হত্যা, গ্রেপ্তারের প্রতিবাদে এবং সরকার পতনের এক দফা দাবিতে এর আগে ২৯ অক্টোবর হরতাল এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি-জামায়াত ও তাদের শরিকরা।

তারপর ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায়, ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে তারা। আর ১১ নভেম্বর থেকে শুরু হয় চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ, আগামীকাল সকাল ৬টায় শেষ হবে এ অবরোধ।