জাতির উদ্দেশে ভাষণে তফসিল ঘোষণা করবেন সিইসি

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (১৪ নভেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, ৭০ (১৯৭০ সাল) পরবর্তী সময়ে এ পর্যন্ত যতগুলো নির্বাচনের তফসিল হয়েছে, সিইসি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জাতিকে অবহিত করেছেন। এবারও সেই রেওয়াজ অব্যাহত থাকবে।

ইসি কর্মকর্তারা জানান, রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সিইসির ভাষণ ধারণ করে। তারপর একটি নির্ধারিত দিনে তা প্রচার করা হয়। এতে ভোটের দিকনির্দেশনাসহ সময়সূচি দিয়ে থাকেন সিইসি।

বিটিভিকে এ বিষয়ে জানানো হয়েছে কি না এবং তফসিল কবে হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, বুধবার (১৫ নভেম্বর) আপনাদের (সাংবাদিকদের) চায়ের আমন্ত্রণ। কবে, কখন, কীভাবে তফসিল দেওয়া হবে, তা সকাল ১০টায় প্রেস ব্রিফিং করে আমি জানাব।

ইতোমধ্যে নির্বাচন কমিশনাররা জানিয়েছেন, চলতি সপ্তাহেই তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে চায় ইসি।