যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত : স্বরাষ্ট্রমন্ত্রী

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দেশের নিরাপত্তা বাহিনী যথেষ্ট প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মন্ত্রী জানান, তারা যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে, আমরা সেভাবে পুলিশ বাহিনীকে তৈরি করেছি।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‌‌‌‌আ‌মাদের নিরাপত্তা বাহিনী প্রস্তুত রয়েছে। তারা পেশাদার, তারা তাদের কাজটি করছে। আপনারা দেখেছেন ২৮ অক্টোবর চাপাতি দিয়ে কুপিয়ে আনসারকে মারল, পুলিশকে মারল। কিন্তু পুলিশ চরম ধৈর্যের সঙ্গে তা মোকাবিলা করেছে। আমাদের নিরাপত্তা বাহিনী অত্যন্ত দক্ষ। তারা যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে। আমরা সেভাবে পুলিশ বাহিনীকে তৈরি করেছি।

সন্ধ্যার পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হচ্ছে। বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, তফসিল ঘোষণার পরপরই সারা দেশে লাগাতার হরতাল দেওয়া হবে। আপনাদের প্রস্তুতি কেমন— জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি একটি রাজনৈতিক দল। তারা ১৪, ১৫-তে অগ্নিসন্ত্রাস করেছে। তারা জঙ্গিদের উত্থান ঘটিয়েছিল। ২১ আগস্ট গ্রেনেড দিয়ে আমাদের প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করেছিল। অনেক কর্মকাণ্ড এখানে হয়েছে, সিরিজ বোমা হামলা হয়েছিল।

‘এ দেশের জনগণ, আমি স্পষ্ট করে বলতে পারি তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। কাজেই তারা নির্বাচনে ভরাডুবি খাবে। এ দেশের জনগণ তাদের ভোট দেবে না। সেটা জেনেই তারা এ ধরনের কর্মকাণ্ড করছে। মানে জনগণকে জিম্মি করে কখনো পোড়াচ্ছে, কখনো ভাঙচুর করছে, কখনো আমাদের পুলিশকে হত্যা করছে, কখনো আবার আনসার হত্যা করছে, কখনো-বা প্রধান বিচারপতির বাসায় ঢুকে ভাঙচুর করছে, কখনো হাসপাতালে ভাঙচুর করছে। এসব করছে কারণ তারা জনবিচ্ছিন্ন হয়ে গেছে। ইলেকশনে তারা তো জিততে পারবে না। সেজন্যই তাদের এ ধরনের অবস্থান।’

দেশে তো গৃহযুদ্ধ লেগে যাবে— একজন সাংবাদিক মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গৃহযুদ্ধের আশঙ্কা নেই। সংখ্যায় যদি ১ আর ৯৯ হয় তাহলে কি গৃহযুদ্ধ লাগে? গৃহযুদ্ধ লাগে ৫০-৫০ হলে। গৃহযুদ্ধ লাগার কোনো সম্ভাবনা নেই।

‘আমরা যেটা বলতে চাই, আওয়ামী লীগ এবং অন্যান্য দল সবাই মনে করে যে জনগণের ম্যান্ডেটটা হলো আসল। ষড়যন্ত্রের মাধ্যমে কিংবা ভাঙচুরের মাধ্যমে মানুষকে কষ্ট দেওয়া যায়, একটা ঘটনা ঘটানো যায় কিন্তু মানুষের মন জয় করা যায় না।’

মানুষ যখন ঘুরে দাঁড়াবে তখন এ ধরনের প্রসঙ্গ আসবে না বলেও মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।