বৃহস্পতিবার থেকে বসছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড

ফরম বিক্রির সময় না বাড়িয়ে দলের প্রার্থী চূড়ান্ত করতে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা বৃহস্পতিবার থেকে শুরু হবে বলে জানিয়েছেন দলটির কেন্দ্রীয় এক নেতা। মনোনয়ন বোর্ডের সভাতেই চূড়ান্ত হবে আসন্ন সংসদ নির্বাচনে নৌকার কাণ্ডারি হচ্ছেন কারা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর শনিবার থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের জন্য ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। চলবে মঙ্গলবার পর্যন্ত।

সোমবার দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেন, ‘আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির ও জমার সময়সীমা বাড়ছে না।’

‘আর ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) থেকে দলীয় সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে বসবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা।’

গত ১৬ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ভোট অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ৩০ নভেম্বর।

আর এই সময়ের আগেই মনোনয়ন প্রত্যাশীদের দলীয় ফরম সংগ্রহ করতে হবে। এর পর যাচাই-বাছাই শেষে দলের পক্ষ থেকে প্রার্থীদের মনোনয়ন দেওয়া হবে।

তফসিল ঘোষণার পরই আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। ৩০০ আসনে প্রার্থিতার জন্য প্রথম দুইদিন শেষে রোববার পর্যন্ত দলের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে দুই হাজার ২৮৬টি। ফরম বিক্রি থেকে আওয়ামী লীগের আয় হয়েছে ১১ কোটি ৪৩ লাখ টাকা।