প্রধানমন্ত্রীর জনসভায় যাতায়াতে চলছে ৪ জোড়া স্পেশাল ট্রেন

সিলেটে প্রধানমন্ত্রীর প্রথম নির্বাচনী জনসভায় নেতাকর্মীদের যাতায়াতের সুবিধার্থে চার জোড়া স্পেশাল ট্রেন পরিচালনা করছে রেলওয়ে। বুধবার (২০ ডিসেম্বর) সিলেটের বিভিন্ন রুটে এসব ট্রেন চলাচল করবে। সিলেট রেলওয়ের স্টেশন ম্যানেজার মো. নুরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (আর) মো. খলিলুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি জানানো হয়। জনসভাকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গসংগঠনের আবেদনের প্রেক্ষিতে এ চার জোড়া বিশেষ ট্রেন চলাচলের অনুমোদন দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শায়েস্তাগঞ্জ-সিলেট-শায়েস্তাগঞ্জ রুটে দুই জোড়া, মনতলা-সিলেট-মনতলা এবং সিলেট-বরমচাল-কুলাউড়া-সিলেট রুটে এক জোড়া করে ট্রেন আসা-যাওয়া করবে।

রেলওয়ে জানায়, স্পেশাল-১ ট্রেনটি শায়েস্তাগঞ্জ-সিলেট-শায়েস্তাগঞ্জ রুটে যাওয়া আসা করবে। ১১৯ কিলোমিটার দূরত্বের এ রুটে ১০টি কোচ দিয়ে বিশেষ ট্রেন উভয়পথে যাত্রী পরিবহন করবে। এ রুটে সুলভ (২য় শ্রেণি) শ্রেণিতে জনপ্রতি ভাড়া ৭০ টাকা ও শোভন ভাড়া ১১৫ টাকা ধার্য করা হয়েছে।

এছাড়াও পার্সেল ভাড়া রাখা হয়েছে প্রতি কেজি এক টাকা ৩৭ পয়সা। প্রতি ট্রিপে (আপ ও ডাউন) রেক প্রতি ৫৬ হাজার ১২০ টাকা, ১০ শতাংশ নন স্টপ চার্জ পাঁচ হাজার ৬১২ টাকা ধরে স্পেশাল-১ ট্রেনের দুই ট্রিপে ভাড়া ধরা হয়েছে এক লাখ ২৩ হাজার ৪৬৪ টাকা।

স্পেশাল-২ ট্রেনটি একই রুটে (শায়েস্তাগঞ্জ-সিলেট-শায়েস্তাগঞ্জ) সমাবেশের যাত্রী পরিবহন করবে। ১০ কোচের ট্রেনটিতে সুলভ (২য় শ্রেণি), শোভন, শোভন চেয়ার ছাড়াও প্রথম শ্রেণির কোচ সংযোজন করা হয়েছে। রেকপ্রতি ৪৭ হাজার ১৪১ টাকা ও ১০ শতাংশ নন স্টপ চার্জ দুই হাজার ৮৭৪ টাকা ধরে দুই ট্রিপে ভাড়া ধরা হয়েছে এক লাখ ৩০ টাকা।

স্পেশাল-৩ রুটে মনতলা-সিলেট-মনতলা রুটের ১৫০ কিলোমিটার দূরত্বে ১০টি কোচ সম্বলিত একজোড়া ট্রেন চলাচল করবে। এ রুটে সুলভ (২য় শ্রেণি) ৮৫ টাকা, শোভন ১৪০ টাকা, শোভন চেয়ার ১৬৫ টাকা এবং প্রথম শ্রেণিতে (১৫ শতাংশ ভ্যাটসহ) ২৫৩ টাকা জনপ্রতি ভাড়া ধরা হয়েছে। পার্সেল প্রতি কেজি ভাড়া ধরা হয়েছে এক টাকা ৫৫ পয়সা। প্রতি ট্রিপে (আপ ও ডাউন) রেক প্রতি ভাড়া ৬৪ হাজার ৯০৬ টাকা ও ১০ শতাংশ নন স্টপ চার্জ চার হাজার ৮৩৪ টাকা ধরে দুই ট্রিপে ট্রেনের ভাড়া ধরা হয়েছে এক লাখ ৩৯ হাজার ৪৮০ টাকা।

স্পেশাল-৪ ট্রেনটি সিলেট-বরমচাল-কুলাউড়া-সিলেট রুটের ২৯ কিলোমিটার দূরত্বের পথে যাত্রী পরিবহন করবে। ১০টি কোচ সম্বলিত একজোড়া ট্রেনের সুলভ (২য় শ্রেণির) ভাড়া ধরা হয়েছে জনপ্রতি ৩৫ টাকা এবং পার্সেল কেজি প্রতি ৯০ পয়সা। উভয় পথে (আপ ও ডাউন) স্পেশাল-৪ ট্রেনের ভাড়া ধরা হয়েছে ৪১ হাজার ১৬০ টাকা। সব মিলিয়ে সিলেটে প্রধানমন্ত্রী জনসভাকে কেন্দ্র করে রেলের পরিচালিত ৪ জোড়া ট্রেনে ভাড়া আদায় হবে ৪ লাখ ৪ হাজার ১৩৪ টাকা।

সিলেট রেলওয়ের স্টেশন ম্যানেজার মো. নুরুল ইসলাম জানান, সিলেটে প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের আবেদনের প্রেক্ষিতে সিলেটে বিশেষ ৪ জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।