আরও ১৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চায় ইসি

নির্বাচনী দায়িত্বে নিয়োজিত করতে আট বিভাগের জন্য আরও এক হাজার ৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চায় নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ইসির উপসচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণের পাশাপাশি ভোটগ্রহণের দুদিন আগ থেকে ভোটগ্রহণের দুদিন পর পর্যন্ত অর্থাৎ ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত পাঁচদিনের জন্য নির্বাচনী এলাকার সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধের জন্য এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে বিশেষ করে বিজিবি, কোস্টগার্ড ও সশস্ত্র বাহিনীর টিমের সঙ্গে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিতকরণের প্রয়োজন হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, আট বিভাগে বর্তমানে এক হাজার ১৬২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছে। এ ছাড়া আচরণবিধি প্রতিপালনের জন্য ভ্রাম্যমাণ আদালতে নিয়োজিত আছে ৭৫৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। অতিরিক্ত আরও এক হাজার ৯০৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন।

এক হাজার ৯০৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩৮৮ জন, ময়মনসিংহ বিভাগে ১২৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭৬ জন, সিলেট বিভাগে ১৪৪ জন, রাজশাহী বিভাগে ২১৯ জন, বরিশাল বিভাগে ১৮৬ জন, খুলনা বিভাগে ১৮৩ জন ও রংপুর বিভাগে ২৮২ জন অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়েছে সংস্থাটি।

চাহিদা অনুযায়ী, যাদের পদায়ন করা হবে তাদের দুটি ব্যাচে বিভক্ত করে প্রথম ব্যাচের কর্মকর্তাদের আগামী ৩১ ডিসেম্বর ও দ্বিতীয় ব্যাচের কর্মকর্তাদের আগামী ২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়া হবে।