গরিব মানুষই দেশে বেশি টাকা পাঠান: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, উন্নত দেশে বসবাসকারী শিক্ষিত লোকের তুলনায় গরিব মানুষেরাই দেশে বেশি টাকা পাঠান।

শনিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ‘জাতীয় প্রবাসী দিবস ২০২৩’ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মোমেন বলেন, স্বাধীন এবং আত্মপ্রত্যয়ী জাতির মর্যাদা নিয়ে আমরা পৃথিবীর সর্বত্র বিচরণ এবং বসবাস করছি। ১৭০টি দেশে বিপুল সংখ্যক বাঙালি বসবাস করছেন। বাংলাদেশের টেকসই উন্নয়ন যাত্রায় প্রবাসী বাংলাদেশি এবং অভিবাসী কর্মীদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বাংলাদেশের সূচনালগ্ন থেকেই তারা আমাদের উন্নয়নের অবিচ্ছেদ্য অংশীদার।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে প্রবাসী বাংলাদেশিরা অনন্য ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধকালে তহবিল সংগ্রহ এবং স্বাধীনতার পরবর্তী কালে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন, যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে প্রবাসীদের সহযোগিতা এবং অবদান অনস্বীকার্য।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ শক্তিশালী করার মাধ্যমে দেশের অর্থনীতিকে একটি মজবুত ভিত্তির ওপর দাঁড় করিয়েছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। তারা তাদের পরিবারকে টাকা পাঠান আর সেই সুযোগে বাংলাদেশ সরকার তাদের রিজার্ভের একটা বড় অংশ পায় প্রবাসীদের পাঠানো অর্থ থেকে।

তিনি জানান, ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রবাসীরা গড়ে প্রতিবছর সাড়ে ১৭ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছেন। ২০২২-২৩ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ ছিল ২১.৬ বিলিয়ন মার্কিন ডলার।

মধ্যপ্রাচ্যের প্রবাসীদের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে আমাদের মাত্র দেড় পার্সেন্ট প্রবাসী রয়েছেন যারা প্রফেশনাল। কিন্তু এই গরিব লোকেরাই বেশি পয়সা পাঠান। যারা একটু শিক্ষিত এবং উন্নত দেশে আছেন, তারা দেশে টাকা পয়সা কম পাঠান। আশা করি ভবিষ্যতে সুযোগ-সুবিধা থাকলে তারাও হয়তো দেশে বিনিয়োগ করবেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন।