ড. ইউনূসের বিচার স্বচ্ছ প্রক্রিয়ায় হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিচার অত্যন্ত স্বচ্ছ প্রক্রিয়ায় হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিউনিখ সফর’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিও মিলার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছেন যে, ড. মুহাম্মদ ইউনূসের বিচার অস্বাভাবিক গতিতে হয়েছে। তাকে হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন করাও হচ্ছে। এতে আগামীতে বাংলাদেশে বিদেশি বিনিয়োগে সরাসরি নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (ম্যাথিও মিলার) কী মন্তব্য করেছেন, সেটা আপনার কাছ থেকেই প্রথম শুনলাম। শোনা কথার ওপর মন্তব্য করা অনুচিত। নিজে দেখে, পড়ে ও জেনে মন্তব্য করা উচিত। এটুকু বলতে পারি, ড. ইউনূসের যে বিচার হচ্ছে, সেটা খুবই স্বচ্ছ প্রক্রিয়ায় হচ্ছে। তিনি (ইউনূস) আদালতের মাধ্যমে সাজা পাওয়ার সঙ্গে সঙ্গে তাকে জামিনও দেওয়া হয়েছে। এতে প্রমাণ হয় যে, এই বিচার স্বচ্ছ প্রক্রিয়ায় হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, এখানে সরকার কোনো পার্টি (পক্ষ) না, ইউনূসের প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শ্রমিকরাই তার বিরুদ্ধে মামলা করেছেন। বাংলাদেশের বিচার প্রক্রিয়া স্বচ্ছ সেটা আপনারা জানেন।

মামলাটি তো শ্রমিকরা করেননি, এমন এক প্রশ্নে তিনি বলেন, মামলা করার সময় কলকারখানা পরিদর্শন অধিদপ্তর থেকে তারা অনুমতি নিয়েছেন। মামলা করতে হলে এই অধিদপ্তরের অনুমতি নিতে হয়।