সরকার সিন্ডিকেটের কাছে জিম্মি: জিএম কাদের

সরকার সিন্ডিকেটের কাছে জিম্মি বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় নেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

সোমবার (১১ মার্চ) বিকেলে চারদিনের সফরে গিয়ে রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

জিএম কাদের বলেন, সরকার দ্রব্যমূল্য কমাতে ব্যর্থ। দেশের বেশিরভাগ পণ্য আমদানিনির্ভর। আমদানি করতে যে সক্ষমতা তা দেশের অনেক ব্যবসায়ীর মধ্যেই নেই। যাদের বৈধ-অবৈধ টাকা আছে, তারাই আমদানির সুযোগটা নিচ্ছেন। আর এই সুযোগটা নিচ্ছেন কয়েকজন ব্যবসায়ী। সেইসঙ্গে বাইরে থেকে যারা আমদানির সঙ্গে জড়িত তারা সবাই প্রায় সরকারের নীতি নির্ধারণী পর্যায়ের। এমনিতেই সিন্ডিকেট তৈরি হয়েছে। যার কারণে সরকার সিন্ডিকেটের কাছে জিম্মি।

তিনি বলেন, দেশের মানুষ ভালো নেই। দ্রব্যমূল্যের কারণে মানুষের নাভিশ্বাস উঠছে। সরকার চাইলেই এখন পণ্যের দাম কমাতে বা বাড়াতে পারবে না। বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের মধ্যে প্রতিযোগিতা থাকা দরকার। এই প্রতিযোগিতা না থাকলে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব না।

সম্প্রতি রওশন এরশাদের কাউন্সিল প্রসঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা জিএম কাদের বলেন, যারা এসব করছে, তারা বেশিরভাগই জাতীয় পার্টির কেউ না। তাছাড়া এসব আইনি কোনো কাঠামোর মধ্যে থেকে হচ্ছে না। এসব বেআইনি।

জিএম কাদের আরও বলেন, যারা জাতীয় পার্টির নামে বেআইনি কিছু করছে, তাদের হল ভাড়া ও অনুষ্ঠান করার অনুমতি দিয়ে সরকার কিছুটা পৃষ্ঠপোষকতা করছে। বেআইনি কাজে পৃষ্ঠপোষকতা বন্ধ না হলে দেশে স্বাভাবিক রাজনীতি বাধাগ্রস্ত হবে। আর এতে দেশ ও জাতি ক্ষতিগ্রস্ত হবে।

উপজেলা নির্বাচন প্রসঙ্গে জিএম কাদের বলেন, রংপুরে জাতীয় পার্টির অবস্থা ভালো। দেশের অন্যান্য স্থানে সেই তুলনায় কম। তবে জাতীয় পার্টি উপজেলা নির্বাচনে অংশ নেবে। জাতীয় পার্টি এখন পর্যন্ত সব ধরনের নির্বাচনে অংশ নিয়েছে। নির্বাচনে অংশ নিয়ে নির্বাচনের সমস্যাগুলো জানা যাচ্ছে।

এর আগে চারদিনের সফরে সৈয়দপুর বিমানবন্দর থেকে গাড়িতে করে সার্কিট হাউজে পৌঁছান জিএম কাদের। সেখানে জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের উপস্থিতিতে সালাম গ্রহণ করেন। তিনি ১৪ মার্চ পর্যন্ত রংপুরে অবস্থান করবেন।