ব্যাংক খাতের সংকট নিরসনে বিশ্বব্যাংকের কাছে অর্থ সহায়তা চেয়েছে সরকার

দেশের বাজেটে ও ব্যাংক খাতের তারল্য সংকট উত্তোরণে বিশ্বব্যাংকের কাছে অর্থ সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ উপদেষ্টার নিজ দপ্তরে বিশ্বব্যাংক প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

অর্থ উপদেষ্টা বলেন, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে একটি ইতিবাচক আলোচনা হয়েছে। তারা দেশের অর্থনৈতিক খাতের সংস্কার ও বাজেট সহায়তা করবে।

আমরা যেটা বলেছি সেটা হলো আমাদের ফান্ডগুলোর জন্য সহায়তা দরকার। বিশেষ করে দ্রুত বাজেট সাপোর্টে দরকার।

আমাদের উন্নয়ন প্রকল্পে তারা সহায়তা করছে। সর্বপরি আমাদের অর্থনীতির সঙ্গে বিশ্বব্যাংকের অনেক বড় একটা সম্পর্ক রয়ছে।

তিনি বলেন, বিশ্বব্যাংকের কাছে আমাদের টেকনিক্যাল ও আর্থিক সহায়তা দরকার। এছাড়া দেশের বাজেট ও ব্যাংক খাতের তারল্য সংকট উত্তোরণে অর্থ সহায়তা চাওয়া হয়েছে। বিশ্বব্যাংক সম্মত হয়েছে। তবে এবিষয়ে আরো আলোচনা হবে, সেটা হবে মূলত আমরা কিভাবে বাস্তবায়ন করবো।

ব্যাংকিং খাতে কি পরিমাণ সহায়তা করতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কি পরিমাণ বা কত বিলিয়ন দেবে সেটা বলতে পারবো না। কত পরিমাণ অর্থ সহায়তা দেবে তা নির্দিষ্ট হয়নি। তবে এ বছর একটি বাজেট সহায়তা মিলবে এবং আগামী বছর আরেকটি বাজেট সহায়তার আশ্বাস দিয়েছে।

বিশ্ব ব্যাংক যে শর্ত দিয়েছে সে বিষয়ে জানতে চাইলে ড. সালাহউদ্দিন বলেন, ঋণ পেতে বিশ্বব্যাংক কতহুলো একশনের কথা বলেছেন। তবে আমি বলেছি তারা যে সব শর্ত বা একশনের কথা বলবে সেটা যেন বাস্তবায়ন যোগ্য হয়। তারা এমন কিছু দেবে না যেটা আমরা বাস্তবায়ন করতে পারবো না। আমি স্পষ্ট বলেছি আমাদের সংস্কারের জন্য এবং অর্থনীতির উন্নয়নের জন্য যে সমম্ত জিনিস বাস্তবায়ন যোগ্য হয় বিষয়টি দেখার জন্য বিশ্ব ব্যাংকে বলা হয়েছে।