ওয়াশিংটনে উইঘুর মুসলিমদের রক্ষায় বিক্ষোভ

চীনা সরকারের নির্যাতনের প্রহশন দিন দিন বেড়েই চলেছে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের উপর। তাদের নির্যাতদের প্রতিবাদের ও মুসলিম সম্প্রদায়ের অধিকার সংরক্ষণের দাবিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ করেছেন মানবাধিকার কর্মীরা।

শুক্রবার (১ অক্টোবর) চীনের ৭২তম প্রজাতন্ত্র দিবসে ওয়াশিংটনের লিঙ্কন মেমোরিয়ালের সামনে জড়ো হয়ে এ বিক্ষোভ দেখান মানবাধিকার কর্মীরা। এছাড়া বিক্ষোভে অংশ নেন যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া উইঘুর মুসলিমরা।

এছাড়া বিক্ষোভে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের একাধিক সদস্য যোগ দেন এবং বিক্ষোভকারীদের দাবির প্রতি সংহতি প্রকাশ করেন তারা।

বিক্ষোভে শতাধিক মানবাধিকার কর্মী কালো টি-শার্ট পড়ে অংশ নেন। বিক্ষোভকারীদের অভিযোগ, চীনা কৃষ্টি বা সংস্কৃতি শিখানোর নামে ১০ লাখেরও বেশি সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ধরে আটক করে রাখা হয়েছে দিনের পর দিন। সেখানে নারীদের ধর্ষণের পাশাপাশি পুরুষদের নির্যাতন করা হচ্ছে।

বিক্ষোভে যুক্তরাষ্ট্র প্রতিনিধি পরিষদের মিসওরি অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ভিকি হার্টৎলার, নিউইয়র্ক থেকে নির্বাচিত ডেমোক্রেটিক দলের টম সুজি ও রাব্বি জ্যাক মোলিন এবং ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের (ইউএসসিআইআরএফ) ভাইস প্রেসিডেন্ট নুরি তুর্কেল উপস্থিত ছিলেন।

ভিকি হার্টৎলার বলেন, মার্কিন যেসব প্রতিষ্ঠান চীনে ব্যবসা করে, তাদের অবশ্যই উইঘুর অধ্যুষিত অঞ্চলগুলো এড়িয়ে চলতে হবে। সেখান থেকে কোনো পণ্য আনা যাবে না। কারণ তারা বন্দিদের দিয়ে জোর করে কাজ করায়।

টম সুজি বলেন, জিনজিংয়াং প্রদেশে চীন রীতিমতো উইঘুর সংখ্যালঘুদের ওপর নিধনযজ্ঞ চালাচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া। সূত্র : আনাদোলু