প্রবাসী আবুল খায়ের হত্যার প্রতিবাদে গণবিক্ষোভে উত্তাল প্যারিস

প্যারিসের স্থানীয় বোয়াসি সেইন্ট আন্তলিয়া রেলষ্টেশনের পাশের একটি জঙ্গল থেকে আবুল খায়ের চৌধুরী নামে এক প্রবাসী বাংলাদেশির মরদেহ উদ্ধার করেছে ফ্রান্স পুলিশ। তিনি গত ২৩ মে থেকে নিখোঁজ ছিলেন। পুলিশের ধারণা তাকে হত্যা করা হয়েছে।

এদিকে খায়েরের মরদেহ উদ্ধারের পর থেকেই ক্ষোভে ফুঁসে ওঠে ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা।

একক ভাবে প্রতিবাদ সমাবেশ করে ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনগুলো। ক্ষোভের আগুন এতটাই দানা বেঁধে ওঠে যে, দলবল জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল প্রবাসী বাংলাদেশিরা ঐক্যবদ্ধ ভাবে গণবিক্ষোভ করার সিদ্ধান্ত নেয়।

ফ্রান্স প্রশাসনের অনুমতি নিয়ে রবিবার (২৫ শে জুন) গণবিক্ষোভ-সমাবেশের আয়োজন করা হয়।

গণবিক্ষোভে যোগ দিতে ২৫ জুন সকাল থেকেই ফ্রান্সের বিভিন্ন এলাকা থেকে রাজধানী প্যারিসের জুরেস পার্কে জড়ো হতে থাকে হাজার হাজার প্রবাসী বাংলাদেশিরা।

জুরেস পার্ক থেকে মিছিল নিয়ে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি ঐতিহাসিক রিপাবলিক চত্ত্বর দিকে রওনা হয়। এ সময় স্থানীয় সাধারণ জনগণকেও বাংলাদেশিদের সাথে গণবিক্ষোভে অংশগ্রহণ করতে দেখা যায়।

উই ওয়ান্ট জাস্টিস শ্লোগানে মুখরিত হয়ে ওঠে জুরেস পার্ক থেকে রিপাবলিক চত্ত্বর পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকা। বিপুল সংখ্যক পুলিশের নিরাপত্তা বলয়ের মধ্যে শান্তিপূর্ণ মিছিল ঐতিহাসিক রিপাবলিক চত্ত্বরে গিয়ে শেষ হয়।

পরে এক সমাবেশে বিক্ষোভকারীরা অতি দ্রুত খায়ের হত্যাকরীদের চিহ্নিত করে বিচারের দাবী জানান এবং ভবিষ্যতে কোন বাংলাদেশি ভাই যেন এধরনের হত্যার শিকার না হয় এ ব্যাপারে ফ্রান্স প্রশাসনের কাছে জোর দাবি জানান।

উল্লেখ্য, বিগত ৫ বছরে ৪ জন বাংলাদেশি হত্যা সহ একাধিক হামলার শিকার হয়েছেন।