করোনা নিয়ে সকলকে সতর্ক থাকতে হবে: তথ্যমন্ত্রী

ডিসেম্বরে করোনা বৃদ্ধির আশঙ্কা করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, করোনা চলে গেছে এমন ভাবার কোনো কারণ নেই। করোনার প্রকোপ বৃদ্ধির আশঙ্কায় সবাইকে সতর্ক থাকতে হবে।

বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে করোনা ও সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমরা করোনা মোকাবেলার ক্ষেত্রে অনেক আলোচনা-সমালোচনা সত্ত্বেও যদি পরিসংখ্যানের দিকে তাকাই তাহলে আমরা দেখতে পাই যে, আমরা অনেক দেশের তুলনায় ভালো অবস্থানে আছি। সারা বিশ্বে ৩ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৬৭৬ জন আক্রান্ত। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯ লাখ ৭৫ হাজার ৪৭১ জনের অর্থাৎ ২ দশমিক ৮০ শতাংশ। বাংলাদেশে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ৪ শতাংশ, ভারতে ১ দশমিক ৫৯, পাকিস্তানে ২ দশমিক ০৯, যুক্তরাজ্য ১০ দশমিক ৩৬, বেলজিয়াম ৯ দশমিক ৪৬, ফ্রান্সে ৬ দশমিক ৭১, জার্মানিতে ৩ দশমিক ৪২, যুক্তরাষ্ট্রে ২ দশমিক ৮৯ শতাংশ।

তিনি বলেছেন, দেশে এখনো করোনা আছে। যা শীতকালে আরো বাড়তে পারে। ডিসেম্বরে করোনা বৃদ্ধির আশঙ্কায় সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলা প্রয়োজন। আমরা অতীতে বা করোনার শুরুতে যেমন সতর্ক ছিলাম। এখনও একই সতর্কতা আমাদের অবলম্বন করতে হবে।

মন্ত্রী বলেন, দেশের মানুষ ব্যাপক হারে পরীক্ষা করালে মৃত্যুর হার আরও কমত। করোনা পরিক্ষায় বাংলাদেশ জাপানের কাছাকাছি। জাপানের জনসংখ্যার অনুপাতের যে পরিমাণ পরীক্ষা হয় তার থেকে একটু কম আছে বাংলাদেশে। অর্থাৎ করোনা মোকাবেলা করার ক্ষেত্রে আমরা অনেক দেশের তুলনায় ভালো আছি।

তিনি বলেন, করোনা কখন যাবে আমরা সেটা কেউ জানি না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে শীতকালে করোনা বাড়ার বেশি আশঙ্কা রয়েছে। প্রধানমন্ত্রী এব্যাপারে জনগণকে ওয়াকিবহাল করেছেন। আমিও অনুরোধ জানাবো আমরা যেন এই ধারণায় না থাকি যে করোনা চলে গেছে। মনে রাখতে হবে করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে। স্বাস্থ্যবিধি আমাদের সবার মেনে চলা প্রয়োজন।