তল্লাশী সম্পর্কিত ধারা

149
জিডি করবেন যে ভাবে
জিডি করবেন যে ভাবে

 

 

তল্লাশী সম্পর্কিত ধারা

ফৌজদারী কার্যবিধি

ধারা ১৬৫ পুলিশ অফিসার কর্তৃক তল্লাশি

ক) যখনই থানার ভারপ্রাপ্ত অফিসার বা পুলিশ অফিসার তদন্তের সময় যুক্তিসঙ্গত কারণে বিশ্বাস করে যে, যেই অপরাধ সম্পর্কে তদন্তের জন্য তিনি ক্ষমতাপ্রাপ্ত হইয়াছেন, সেই অপারধের তদন্তের জন্য প্রয়োজনীয় কোন জিনিস, তিনি যেই থানার ভারপ্রাপ্ত অথবা তিনি যেই থানার সহিত সংযুক্ত, সেই থানার কোন স্থানে পাওয়া যাইবে এবং তাহার উক্ত অফিসার তাহার মতে অহেতুক বিলম্ব ব্যতীত অন্য কোনভাবে উক্ত জিনিস সংগ্রহ করা যাইবে না, তখন উক্ত অফিসার তাহার উক্তরূপ বিশ্বাসের কারণ ও যেই জিনিসের তল্লাশি করা হইবে, যথাসম্ভব উহার বিবরণ লিপিবদ্ধ করিয়া উক্ত থানার যেকোন স্থান তাহা তল্লাশি করিবেন অথবা তল্লাশি করাইবেন।

তবে শর্ত থাকে যে, যেই সকল বস্তু ব্যাংকরাস বুকস এভিডেসন্স অ্যাক্ট ১৮৯১ (১৮৯১ সালের ১৮ নম্বর আইন) এর সংজ্ঞা অনুযায়ী ব্যাংক বা ব্যাংকারের হেফাজতে আছে এবং যাহা কোন ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্টের সহিত যুক্ত কিংবা ব্যাংক অ্যাকাউন্টের সহিত যুক্ত কোন বিষয় সংবাদ প্রকাশ করিতে পারে ঔ সমস্ত বস্তু সম্পর্কে  কোন অফিসার তল্লাশি করিবেন না করাইবেন না। কিন্তু দায়রা জজের লিখিত পূর্বানুমতি লইয়া দন্ডবিধির ৪০৩, ৪০৬, ৪০৮, ৪০৯, ৪২১ হইতে ৪২৪ করা চলিবে এবং হাইকোর্ট বিভাগের লিখিত পূর্বানমতি লইয়া অন্য মামলায় তল্লাশি করা যাইবে।

খ) পুলিশ অফিসার (১) উপধারা অনুসারে কার্য করিবার সময় সম্ভব হইলে ব্যত্তিগতভাবে তল্লাশি পরিচালনা করিবেন।

গ) যদি তিনি নিজে তল্লাশি পরিচালনা করিতে অসমর্থন হন এবং তল্লাশি করিতে পরিচালনার জন্য উপযুক্ত অন্য কোন ব্যক্তি সেই সময় উপস্থিত না থাকেন, তাহা হইলে তিনি উহার কারণে লিপিবদ্ধ করিয়া তাহার অধঃস্তন কোন অফিসারকে তল্লাশি করিতে বলিবেন এবং তল্লাশির স্থান ও যথাসম্ভব তল্লাশির জিনিসের বিষয় উল্লেখ করিয়া উক্ত অধঃস্তন অফিসারকে একটি লিখিত আদেশ অর্পণ করবেন এবং অতঃপর উক্ত অধঃস্তন অফিসার এইরূপ জিনিসের জন্য উক্ত স্থান তল্লাশি করিতে পারেন।

ঘ) তল্লাশি পরোয়ানা সম্পর্কে এই কার্যবিধির বিধানসমূহের এবং ১০২ ও ১০৩ ধারায় বর্ণিত তল্লাশি- সম্পর্কিত সাধারণ বিধানসমূহ যথাসম্ভব এই ধারা অনুসারে পরিচালিত তল্লাশির ক্ষেত্রে প্রযোজ্য হইবে।

ঙ) উপরোক্ত (১) উপধারা বা (৩) উপধারা অনুসারে প্রণীত দলিলের কোন নকল অবিলম্বে উক্ত অপরাধ আমলে লইবার ক্ষমতাসম্পন্ন নিকটতম ম্যাজিস্ট্রেটএর নিকট প্রেরণ করিতে হইবে এবং তল্লাশিকৃত স্থানের মালিক বা দখলকার আবেদন করিলে উক্ত ম্যাজিস্ট্রেট তাহাকে উহার উপর নকল প্রদান করিবেন।

তবে শর্ত থাকে যে, ম্যাজিস্ট্রেট কোন বিশেষ কারণবশত বিনামূল্যে উহা সবরবাহ না করিলে তাহাকে উহার জন্য মূল্য দিতে হইবে। তথ্যসূত্রঃঅনলাইনঢাকা