ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটিতে আছেন যারা

বিশেষ প্রতিবেদনঃ কৃষিবিদ সালেহ মোহাম্মদ রশীদ অলক

গত বছরের ৩০ নভেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের পর নতুন নেতৃত্ব হাত দেয় পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজে। এ বছরের ২৭ ফেব্রুয়ারি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি জমা দেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান এবং সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি। পরবর্তীতে ১৫ সেপ্টেম্বর পূর্বের প্রস্তাবিত কমিটির মারা যাওয়া তিনজনের নাম বাদ দিয়ে এবং সেই জায়গাগুলো খালি রেখে পূর্বের কমিটির একটি কপি আওয়ামী লীগের দপ্তরে জমা দেওয়া হয়।

কমিটিতে কারা আছেন সে বিষয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক কেউই মুখ খুলতে চাননি। আমাদের সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে কয়েকজনের নাম উল্লেখ করলে সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই কারও নামের বিষয়ে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন। তবে বিশ্বস্ত সূত্র থেকে প্রস্তাবিত মহানগর কমিটির একটি খসড়া তালিকা পলিটিক্স নিউজের হাতে এসেছে।

প্রস্তাবিত কমিটির সিনিয়র সহ-সভাপতি হিসেবে আছেন পূর্বের কমিটির সহ-সভাপতি আসাদুজ্জামান খান কামাল এমপি। এছাড়া সহ-সভাপতি হিসেবে আছেন পূর্বের সহ-সভাপতি আসলামুল হক এমপি, সাবেক সহ সভাপতি নাজিম উদ্দিন, সাবেক সহ-সভাপতি জাহানারা বেগম এবং সাবেক সহ-সভাপতি মুজিবর রহমান।

কমিটি করার আগেই মারা গিয়েছিলেন পূর্বের কমিটির সহ-সভাপতি আজিজুর রহমান বাচ্চু এবং খন্দকার রফিকুর রহমান। এছাড়া পূর্বের কমিটির সহ-সভাপতি শেখ বজলুর রহমান সভাপতি হওয়ায় এবং মফিজ উদ্দিন আহমেদ বাদ পড়ায় চারটি সহ-সভাপতি পদ খালি হয়। বিগত সম্মেলনে মহানগর কমিটি ৭১ সদস্য থেকে ৭৫ সদস্যের করায় নতুন দুটি সহ-সভাপতির পদ অন্তর্ভুক্ত হয়।

সহ-সভাপতির এই শূন্য ছয়টি পদে নতুন যুক্ত হয়েছেন সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাদের খান, বনানী থানার সভাপতি এ কে এম জসিম উদ্দিন, সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এসএম তোফাজ্জল হোসেন, সাবেক সদস্য বশির উদ্দিন আহমেদ, শাহনেওয়াজ এবং সাবেক সাংগঠনিক সম্পাদক ফকির মহিউদ্দিন আহমেদ (মৃত)। প্রস্তাবিত কমিটিতে ফকির মহিউদ্দিন আহমেদ এর নাম থাকলেও কিছুদিন আগে তিনি মারা যাওয়ায় প্রস্তাবিত কমিটিতে একটি সহ-সভাপতির পদ খালি রয়েছে।

প্রস্তাবিত কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সাবেক কোষাধক্ষ্য মোঃ ওয়াকিল উদ্দিন, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সহ-সভাপতি মতিউর রহমান মতি এবং মহানগরের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান এর নাম রয়েছে।

সাংগঠনিক সম্পাদক হিসেবে সাবেক সহ প্রচার সম্পাদক আজিজুল হক রানা, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক মিজানুর রহমান মিজান এবং সাবেক সাংগঠনিক সম্পাদক জহিরুল হক জিল্লুর নাম প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত কমিটিতে আইন সম্পাদক হিসেবে সাহারা খাতুনের ব্যক্তিগত সহকারী অ্যাডভোকেট আনিসুর রহমান, কৃষি বিষয়ক সম্পাদক পদে দারুস সালাম থানা আওয়ামী লীগের সভাপতি এ বি এম মাজহারুল আনাম, তথ্য ও গবেষণা সম্পাদক পদে যুবলীগের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক মিজানুল ইসলাম মিজু, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে সাবেক শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক পদে মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এম এ সাত্তার, শ্রম সম্পাদক পদে শ্রমিক লীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক জাহাঙ্গীর আলম মজনু, কোষাধ্যক্ষ পদে সাবেক সদস্য ইঞ্জিনিয়ার সালাম চৌধুরী, দপ্তর সম্পাদক পদে স্বেচ্ছাসেবক লীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক প্রলয় সমাদ্দার বাপ্পি, সহ দপ্তর সম্পাদক পদে সাবেক সদস্য আব্দুল আউয়াল শেখ, সহ প্রচার সম্পাদক পদে সাবেক সদস্য এম এ হামিদ এবং শিল্প বাণিজ্য বিষয়ক সম্পাদক পদে খসরু চৌধুরীর নাম রয়েছে।

এছাড়া পূর্বের কমিটির একই দায়িত্বে বহাল রয়েছেন ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এস এম মাহবুব আলম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক নাজমুল আনাম ভূঁইয়া, মহিলা বিষয়ক সম্পাদক মেহেরুন্নেসা মেরী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আবুল কাশেম খান, যুব ও ক্রীড়া সম্পাদক আব্দুল গাফফার, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক কর্নেল ডা কানিজ ফাতেমা (অবঃ)। প্রস্তাবিত কমিটিতে সাংস্কৃতিক সম্পাদক পদে যার নাম ছিল তিনি কিছুদিন পূর্বে মারা যাওয়ায় সাংস্কৃতিক সম্পাদক পদ খালি রয়েছে।

প্রস্তাবিত কমিটিতে সাবেক কৃষি বিষয়ক সম্পাদক এম এ এম রাজু আহমেদ, সাবেক দপ্তর সম্পাদক এম সাইফুল্লাহ সাইফুল, সাবেক শ্রম সম্পাদক বরকত খান, সাবেক শিল্প ও বাণিজ্য সম্পাদক জাফর নিজামী, সাবেক সহ দপ্তর সম্পাদক শাহরুখ খান মিরাজকে পদাবনতি দিয়ে সদস্য হিসেবে রাখা হয়েছে।

এছাড়া সদস্য হিসেবে আছেন সাবেক সদস্য আমির হোসেন মোল্লা, আইয়ুব আকরাম মুকুল, হাবিবুর রহমান সাচ্চা, রবিউল ইসলাম রবি, আবুল হাসনাত, আনোয়ার হোসেন মজুমদার প্রমুখ।

নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন ওবায়দুর রহমান, এজাজ আহমেদ, আতাউর রহমান বোরহান, হিমাংশু কিশোর দত্ত, খালেদ বাহার বিউটি, ইকবাল হোসেন তিতু, সারোয়ার আলম, আবু ইলিয়াস রাব্বানী লিখন, সাইফুদ্দিন আহমেদ টিপু, নাসিমুল হক কুসুম, ফয়েজ আহমেদ প্রমুখ।

প্রস্তাবিত কমিটিতে মৃত্যুজনিত কারণে একটি সহ-সভাপতি, সাংস্কৃতিক সম্পাদক এবং একটি সদস্য পদ খালি রয়েছে। শূন্য থাকা সহ-সভাপতি পদে প্রস্তাবিত শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ এম এ সাত্তার এবং সাংস্কৃতিক সম্পাদক পদে ঢাকা উত্তরের মেয়র এর পিএস সাইফুদ্দিন ইমন আসার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ মহানগর দক্ষিণ আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটিতে আছেন যারা

সার্বিক বিষয়ে শেখ বজলুর রহমান পলিটিক্স নিউজকে বলেন, কমিটিতে কারা আছেন সে বিষয়ে আমি কোন মন্তব্য করবো না। আমরা কমিটি জমা দিয়েছি। কমিটিতে বিতর্ক মুক্ত স্বচ্ছ ব্যক্তিদের রাখার চেষ্টা করেছি। আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত দেবেন।

মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি পলিটিক্স নিউজকে বলেন, পূর্ণাঙ্গ প্রস্তাবিত কমিটি আমরা নেত্রী বরাবর জমা দিয়েছি। নেত্রীর অনুমোদনের আগে কমিটিতে কারা থাকবেন সে বিষয়ে কিছু বলতে পারবো না। আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহানগরের সবাইকেই চিনেন, জানেন। যাচাই-বাছাই করে তিনি সিদ্ধান্ত দেবেন।