রাবিতে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘অবৈধ ও বিধিবহির্ভূত’ নিয়োগের সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে ক্যাম্পাসে এসেছে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।

শনিবার (৮ মে) বেলা ১১টার দিকে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেন চার সদস্যের এ তদন্ত কমিটি।

কমিটির অন্য সদস্যরা হলেন- ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. জাকির হোসেন আখন্দ এবং ইউজিসির পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শনিবার বেলা ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছায় তদন্ত কমিটির সদস্যরা। পরে তারা উপাচার্যের কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সব ধরনের নিয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু তা অমান্য করে গত বৃহস্পতিবার বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে ১৪১ জনকে নিয়োগ দেন। নিয়োগের খবর গণমাধ্যমে আসার পর ওই দিনই এ নিয়োগকে ‘অবৈধ ও বিধিবহির্ভূত’ উল্লেখ করে একটি প্রজ্ঞাপন জারি করে। এছাড়া এই নিয়োগের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে একটি তদন্ত কমিটি গঠন করে মন্ত্রণালয়।