দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর ১ আসনে আলোচনায় যারা

২০২৪ সালের প্রথমদিকে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিভাগের একটি গুরুত্বপূর্ণ জেলা লক্ষ্মীপুর। ৪টি আসন নিয়ে গঠিত এ জেলায় বর্তমানে ৩টি আসন আওয়ামী লীগ ও ১টি আসন আওয়ামী লীগের নির্বাচনী জোট শরিক বিকল্পধারার দখলে রয়েছে।

রামগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ২৭৪ (লক্ষ্মীপুর-১) আসন। বর্তামানে এ আসনে সংসদ সদস্য হিসেবে আছেন আনোয়ার হোসেন খান।তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ১ লাখ ৮৫ হাজার ৪৩৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। নৌকা প্রতীকে নির্বাচন করলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রথমে আওয়ামী লীগের নির্বাচনী জোট শরিক তরিকত ফেডারেশন থেকে মনোনয়ন নিয়েছিলেন।

এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৪৮১জন।এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১০ হাজার ৭০২ জন এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ৮ হাজার ৭৭৯।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ আসনে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন।তারা হলেন নৌকা প্রতীকের আনোয়ার হোসেন খান, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি’র) প্রার্থী ধানের শীষ প্রতীকের শাহাদাত হোসেন সেলিম, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী আম প্রতীকের মোশাররফ হোসেন, বাংলাদেশ জাতীয় পার্টি প্রার্থী কাঁঠাল প্রতীকে আলমগীর হোসেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হাতপাখা প্রতীকে রফিকুল ইসলাম, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট বিএনএফ-এর প্রার্থী টেলিভিশন প্রতীকে সিরাজ মিয়া ও বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী হারিকেন প্রতীকে রেজাউল করিম।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে হচ্ছে নানা আলোচনা। এ আসনে আলোচনায় আছেন আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ঢাকার আনোয়ার খাঁন মডার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ও রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ার হোসেন খাঁন এবং ১৪ দলীয় জোট থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য লায়ন এম এ আউয়াল। তরিকত ফেডারেশনের সাবেক এই মহাসচিব মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সমমনা ১৪-১৫ টি ইসলামি দল নিয়ে নতুন জোট করছেন বলে আলোচনা রয়েছে। সেক্ষেত্রে সফল হলে আওয়ামী লীগ নেতৃত্বাধীন নির্বাচনী জোট থেকে এম এ আউয়াল মনোনয়ন পেতে পারেন।

আওয়ামী লীগ থেকে মনোনয়নের আলোচনায় আছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সফিক মাহমুদ পিন্টু, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক মমিন পাটওয়ারী, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান । আলোচনায় থাকলেও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শিল্পপতি সফিকুল ইসলাম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চাইবেন না বলে পলিটিক্সনিউজকে জানিয়েছেন।

এদিকে বিএনপি থেকা দলীয় মনোনয়নের প্রত্যাশায় আছেন নবম জাতীয় সংসদে বিএনপি মনোনীত বিজয়ী এমপি নাজিম উদ্দিন আহমেদ। এছাড়া আছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকের প্রার্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি’র) শাহাদাত হোসেন সেলিম। যদিও এবার তিনি এলডিপি থেকে বেরিয়ে ‘বাংলাদেশ এলডিপি’ নামে নতুন দল গঠন করে বিএনপি’র সাথে যুগপথ আন্দোলনে আছেন। এদের বাহিরে আলোচনায় আছেন ঢাকা মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের সাবেক কমিশনার হারুনুর রশিদ, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলী।