শেরিফার সংরক্ষিত আসনে মনোনয়ন দাখিল

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের (আসন ৪৫) শূন্যপদে মনোনয়নপত্র দাখিল করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা শেরিফা কাদের।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব মো. আবুল কাসেমের কাছে মনোনয়ন দাখিল করেন তিনি।

আগামী ১৭ অক্টোবর মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ থাকলেও আগেই জমা দিলেন তিনি। আর ১৮ অক্টোবর বাছাইয়ের পর ২৩ অক্টোবরের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

শেরিফা কাদের দলটির চেয়ারম্যানের উপদেষ্টা ও লালমনিরহাট জেলা জাতীয় পার্টির সভাপতি এবং জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি। জি এম কাদেরের স্ত্রী শেরিফা কাদের দীর্ঘ ২০ বছর ধরে জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে জড়িত। প্রায় এক যুগ আগে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদ তাকে দলের ভাইস চেয়ারম্যান নিয়োগ দেন।

বাংলাদেশের সংবিধানের নিয়মে সরাসরি ভোটে ৩০০ আসনে নির্বাচনের পর নিবন্ধিত দলগুলোর আসন সংখ্যার অনুপাতে সংরক্ষিত ৫০টি নারী আসন বণ্টন করা হয়। দলের মনোনীত একক প্রার্থীরাই প্রতিটি সংরক্ষিত আসনে মনোনয়নপত্র জমা দেন। প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হলে তাদেরই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়। ফলে ভোটের আর প্রয়োজন হয় না।